বাংলায় ভোট প্রচারের খরচে বিজেপিকে টেক্কা! কত ‘ঢেলেছিল’ তৃণমূল

বাংলায় ভোট প্রচারের খরচে বিজেপিকে টেক্কা! কত ‘ঢেলেছিল’ তৃণমূল

da7c37c3989cd472e2c5c2f4389a115d

কলকাতা: বাংলা বিধানসভা নির্বাচনে বিজেপিকে ভালভাবেই টেক্কা দিয়েছে তৃণমূল কংগ্রেস। বিপুল ভোটে জিতেছিল তারা। কেন্দ্রীয় নেতৃত্ব থেকে শুরু করে তারকা প্রচারক, সবকিছু করেও আখেরে কোনও লাভ করতে পারেনি গেরুয়া বাহিনী। ৭৭ আসনেই আটকে যেতে হয়েছিল তাদের। কিন্তু সম্প্রতি জানা গিয়েছে যে, বাংলার ভোট প্রচারে ব্যাপক অর্থ খরচ করেছিল বিজেপি। পশ্চিমবঙ্গ, অসম, তামিলনাড়ু, কেরল এবং পুদুচেরি-এই পাঁচ রাজ্যে ভোটের জন্য বিজেপি খরচ করেছিল ২৫২ কোটি টাকা ২ লক্ষ ৭১ হাজার ৭৫৩ টাকা৷ তার মধ্যে শুধু বাংলার জন্যেই খরচ হয়েছে ১৫১ কোটি টাকা! এবার জানা গেল এখানেও তাদের টেক্কা দিয়েছে ঘাসফুল। 

নির্বাচন কমিশনে জমা পড়া হিসেব অনুযায়ী, রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস এবারের বিধানসভা নির্বাচনে খরচ করেছিল ১৫৪ কোটি ২৮ লক্ষ ৮৯ হাজার ৯১৪ টাকা! অর্থাৎ ভোট প্রচারের খরচেও বিজেপিকে হারিয়ে দিয়েছে ঘাসফুল শিবির। তবে এই নিয়েও তরজা চলছে। বিজেপি এবং তৃণমূল দুই পক্ষেরই দাবি, যা হিসেব দাখিল করা হয়েছে তার থেকে অনেক বেশি টাকা খরচ করা হয়েছে। প্রসঙ্গত, প্রতিটি রাজনৈতিক দলকেই তাঁদের খরচ নির্বাচন কমিশনকে জানাতে হয়৷ আর এই মুহূর্তে দেশের সবচেয়ে ধনী রাজনৈতিক দল হল ভারতীয় জনতা পার্টি৷ ফলে তাঁদের খরচের বহরও তেমনই৷ কিন্তু তৃণমূল যে তাদেরও এইভাবে টক্কর দিয়ে দেবে, তা হয়ত ভাবা যায়নি। 

উল্লেখ্য, পশ্চিমবঙ্গের পর ক্ষমতা ধরে রাখতে বিজেপি সবচেয়ে বেশি খরচ করেছে অসমে৷ ৪৩ কোটি ৪১ লক্ষ টাকা খরত করা হয়েছে উত্তর-পূর্বের এই রাজ্যের জন্যে৷ তবে অসমে খরচ সার্থক হয়েছে৷ ৭৫ আসন দখল করে ক্ষমতা ধরে রাখতে পেরেছে গেরুয়া শিবির৷ কেরল থেকে বামেদের উৎখাত করতে ২৯ কোটি ২৪ লক্ষ টাকা খরচ করেছিল বিজেপি৷ কিন্তু দক্ষিণী এই রাজ্যে খাতাই খুলতে পারেনি পদ্ম শিবির৷ তামিলনাড়ুতে এখন ক্ষমতায় রয়েছে ডিএমকে৷ এই রাজ্যে ২২ কোটি ৯৭ লক্ষ টাকা খরচ করেও ক্ষমতায় আসতে পারেনি কেন্দ্রের শাসক দল৷ সবচেয়ে কম খরচ হয়েছে পুদুচেরীর জন্য৷ ৪ কোটি ৭৯ লক্ষ টাকা খরচ করেই ক্ষমতা ধরে রাখতে সক্ষম হয়েছে দল৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *