শুনানি পিছোনোর আবেদন শুভেন্দুর! নন্দীগ্রাম মামলায় নতুন মোড়

শুনানি পিছোনোর আবেদন শুভেন্দুর! নন্দীগ্রাম মামলায় নতুন মোড়

747445ec4b2e30cc5a1b6d46115478cf

কলকাতা: কলকাতা হাইকোর্টে নন্দীগ্রাম মামলা পিছোনোর আবেদন! আরও সময় চেয়ে আবেদন করলেন বিজেপি বিধায়ক তথা বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সুপ্রিম কোর্টে বিচারাধীন এই মামলা। সেই মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত পিছোনো হোক কলকাতা হাইকোর্টের মামলার শুনানি। আর্জি এমনটাই। প্রসঙ্গত, নন্দীগ্রামে বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারীর জয়কে চ্যালেঞ্জ করে মামলা করেন তৃণমূল কংগ্রেস প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ দুপুর ৩ টেয় বিচারপতি শম্পা সরকারের বেঞ্চে এই মামলার শুনানি রয়েছে। সেই শুনানি পিছোতে চেয়েই আবেদন করেছেন শুভেন্দু অধিকারী। 

এর আগে জুন মাসে প্রথম কলকাতা হাইকোর্টে এই মামলাটি ওঠে বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চে। কিন্তু ওই বেঞ্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তি ছিল। আসলে তৃণমূলের অভিযোগ ছিল যে, ওই বিচারপতি বিজেপি ঘনিষ্ঠ। তাই মামলার শুনানি পক্ষপাততুষ্ট হতে পারে। মূলত এই অভিযোগের পরেই মুখ্যমন্ত্রীকে পাঁচ লক্ষ টাকা জরিমানা করে মামলা থেকে অব্যাহতি নেন বিচারপতি চন্দ। পরে জুলাই মাসে মামলাটি যায় বিচারপতি শম্পা সরকারের বেঞ্চে। কিন্তু এইভাবে মামলার বেঞ্চ বদল হওয়ায় এবার আপত্তি জানান বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী। কলকাতা হাইকোর্টের উপর অনাস্থা জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন বিরোধী দলনেতা। সেখানে তাঁর আবেদন, কলকাতা হাইকোর্টে এই মামলা না রেখে পশ্চিমবঙ্গ ছাড়া অন্য যে কোনও রাজ্যে তা স্থানান্তরিত করা হোক। না হলে তিনি সুবিচার পাবেন না। সেই প্রেক্ষিতে মামলা সুপ্রিম কোর্টে চলে যাওয়ায় হাইকোর্টের মামলা মুলতুবি হয়ে যায়। 

এদিকে, চমকপ্রদ বিষয় হল, আজ একই দিনে দুই আদালতে এই মামলার শুনানি! কারণ, এতদিন ধরে দেশের সর্বোচ্চ আদালতেও এই মামলা নিয়ে কোনও গতি হয়নি। তাই মনে করাই হয়েছে যে, আজ কলকাতা হাইকোর্টে এই মামলার শুনানি হবে না, কারণ সুপ্রিম কোর্টে শুনানি হবে। তবে তার আগেই কলকাতা হাইকোর্টে নন্দীগ্রাম মামলা পিছোনোর আবেদন করেছেন শুভেন্দু অধিকারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *