টোকেন চালুর পক্ষে সওয়াল রাজ্যের, নিরুত্তাপ মেট্রো কর্তৃপক্ষ

টোকেন চালুর পক্ষে সওয়াল রাজ্যের, নিরুত্তাপ মেট্রো কর্তৃপক্ষ

9e629b6191b0dc3c4e0c203f29229db0

কলকাতা: করোনা ভাইরাস পরিস্থিতির কারণে বিগত কয়েক মাস ধরে একাধিক নিয়ম জারি ছিল। তবে ধীরে ধীরে কিছু নিয়ম শিথিল হয়েছে। যানবাহন নিয়ে সিদ্ধান্ত নিয়ে বাড়ানো হয়েছে মেট্রো রেলের সংখ্যাও। তবে করোনার কথা মাথায় রেখে এতদিন ধরে বন্ধ রয়েছে মেট্রোতে টোকেন সিস্টেম। কিন্তু এখন যেহেতু ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পথে তাই রাজ্য সরকার চাইছে মেট্রোতে ফিরে আসুক টোকেন, সাধারণ মানুষের কথা ভেবে। যদিও এই বিষয় কবে সিদ্ধান্ত নেওয়া হতে পারে তা এখনই বলা যাচ্ছে না। 

করোনা পরিস্থিতির মধ্যেই যখন আবার মেট্রো চালু হয়েছিল প্রথমবার, তখন থেকেই বন্ধ এই টোকেন। সেই কারণে সাধারণ মানুষের একটা বৃহৎ অংশ মেট্রো পরিষেবা উপভোগ করতে পারছে না। বিশেষ করে বয়স্করা। সে কারণেই মেট্রো কর্তৃপক্ষের কাছে টোকেন পরিষেবা চালু করার অনুরোধ জানিয়েছে রাজ্য সরকার। কিন্তু মেট্রো কর্তৃপক্ষ এখনও পর্যন্ত এই ব্যাপারে কিছুই জানায়নি। তাদের শুধু বক্তব্য, কোভিড পরিস্থিতির আরও উন্নতি ঘটলে তখন তারা ভেবে দেখবে। তবে এখন হয়তো কোনও ভাবেই টোকেন চালু হবে না মেট্রোতে। সম্প্রতি মেট্রো রেলওয়ে ইউজার্স কনসাল্টেটিভ কমিটি (এমআরইউসিসি)-র একটি বৈঠক হয়। সেখানেই রাজ্য সরকারের হয়ে উপস্থিত ছিলেন ক্রেতা সুরক্ষা দফতরের প্রতিনিধি। সেখানেই কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজারকে অনুরোধ জানান হয় এই বিষয়ে। কিন্তু এখনই কোনও সিদ্ধান্তের কথা জানায়নি মেট্রো কর্তৃপক্ষ।

এদিকে, গতকাল থেকেই সকালে সাড়ে সাতটা পরিবর্তে সকাল সাতটা থেকেই মিলছে মেট্রো পরিষেবা। একদম ঠিক আগের মত। মোট ছয়টি অতিরিক্ত মেট্রো রেল পরিষেবা পাওয়া যাচ্ছে সোমবার থেকে। আসলে আগামীকাল থেকে রাজ্যে খুলে যাচ্ছে স্কুল-কলেজ। তাই শিক্ষক, শিক্ষিকা থেকে শুরু করে পড়ুয়া এবং অভিভাবকদের যাতায়াতের সুবিধার জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান হয়েছে। দীর্ঘ প্রায় দেড় বছর পর অবশেষে রাজ্যে খুলতে চলেছে শিক্ষা প্রতিষ্ঠান। তাই তার আগে যানবাহন পরিষেবা সচল করার চেষ্টা চলছে। উল্লেখ্য, সম্প্রতি কলকাতা মেট্রো থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় নিয়েছে নন-এসি রেক। এখন থেকে শুধু এসি রেকে যাত্রা করা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *