আপাতত বৃষ্টির ছুটি, তাপমাত্রার পারদ নেমে ফিরছে শীতের আমেজ

আপাতত বৃষ্টির ছুটি, তাপমাত্রার পারদ নেমে ফিরছে শীতের আমেজ

e177605fe8dde05e4abef00c122fc79b

কলকাতা:  গত কয়েকদিন ধরে কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গে আকাশের মুখ ছিল ভার৷ জেলায় জেলায় বৃষ্টি হয়েছে৷ মেঘলা পর্ব কাটিয়ে মঙ্গলবার দেখা মিলল সূর্যের৷ আর বৃষ্টি বিরতি নিতেই নামল তাপমাত্রার পারদ৷ এবার রাজ্য জুড়ে শুষ্ক হাওয়া বইতে শুরু করবে বলে জানিয়েছেন আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন- কলকাতার পরবর্তী মেয়র কি বাবুল? অভিষেকের পছন্দের তালিকায় এগিয়ে গায়ক

গত সপ্তাহের শেষে তামিলনাড়ু উপকূলের দিকে ধেয়ে যাওয়া শক্তিশালী নিম্নচাপের জেরে প্রচুর জলীয় বাস্প ঢুকেছিল রাজ্যে। যার জেরে দক্ষিণবঙ্গ ছিল মেঘাচ্ছেন্ন৷ কমেছিল শীতের আমেজ৷ ইতিমধ্যে আন্দামান সাগরে তৈরি হয় আরও একটি নিম্নচাপ৷  যার ধাক্কায় গত দু’দিন ধরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টিপাত হয়েছে। মঙ্গলবারও আংশিক মেঘাচ্ছন্ন থাকবে আকাশ। 

এদিকে বৃষ্টির জেরে কিছুটা কমেছে তাপমাত্রা। ফের দক্ষিণবঙ্গে ফিরছে শীতের আমেজ৷ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৩.৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। যা স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২১.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। রাতে তাপমাত্রা আরও কমার সম্ভাবনা রয়েছে৷ ফলে বাড়বে ঠান্ডা। মঙ্গলবার ভোরে বিভিন্ন জেলায় আকাশের মুখ ঢেকেছিল ঘন কুয়াশায়।

সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছে,  সোমবারের পর আপাতত রাজ্যে বৃষ্টির সম্ভাবনা নেই। আজ, মঙ্গলবার থেকে আগামী তিন-চার দিন আকাশ পরিষ্কার থাকবে৷ সর্বনিম্ন তাপমাত্রা ৩ – ৪ ডিগ্রি সেলসিয়াস নামতে পারে৷ কমবে সর্বোচ্চ তাপমাত্রাও। সেই সঙ্গে বইবে শুষ্ক হাওয়া। যার ফলে ফের বঙ্গে ফিরবে স্বাভাবিক শীতের আমেজ।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *