‘বাংলাই মডেল’, দুয়ারে রেশন প্রকল্পের সূচনায় বললেন মমতা

‘বাংলাই মডেল’, দুয়ারে রেশন প্রকল্পের সূচনায় বললেন মমতা

0ce5bb2c894c1c5288a7eebe4cbc11d6

কলকাতা: আজ বাংলা যা ভাবে, ভারত তা আগামীকাল ভাবে। প্রচলিত এই কথার আদর্শ উদাহরণ আজ দেওয়ার চেষ্টা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বললেন, আজ বাংলা সরকার যে যে প্রকল্প চালু করছে, তাই অন্য রাজ্য ফলো করছে। অর্থাৎ বাংলাই হল মডেল। ‘দুয়ারে রেশন’ প্রকল্পের সূচনায় এমনই দাবি তাঁর। পাশাপাশি তিনি আরও জানান, এই প্রকল্প তাঁর গর্ব, আর এই ধরণের সব প্রকল্পই অন্য রাজ্য মডেল করছে। 

এদিন মুখ্যমন্ত্রী বলেন, বাংলার সরকারের মত মানবিক সরকার আর কোথাও পাওয়া যাবে না। দুয়ারে দুয়ারে রেশন পৌঁছে দেওয়া সেবার কাজ। আর সেই প্রকল্পের সুচনা করতে পেরে তিনি গর্বিত। মমতা জানান, তাঁর সরকারের প্রকল্পগুলিকে গোটা দেশ মডেল করছে, নকল করছে। এটাই ‘আজ বাংলা যা ভাবে, ভারত তা আগামীকাল ভাবে’র আদর্শ উদাহরণ। তিনি এও বলেন, আগে যে চাল সরকার দিত তা খাওয়া যেত না, বেশিরভার মানুষ নিতে চাইতেন না। কিন্তু এখন বাংলার সরকার রাজ্যের কৃষকদের থেকেই চাল কেনে। তবে এই প্রসঙ্গে তিনি সাফ জানান যে, রেশন ডিলারদের লোক নিয়োগ করা সম্ভব নয়। কারণ তাঁর মতে, রেশন ডিলাররা গরীব নন। তবে তাঁদের প্রশংসা করে মমতা এও বলেন, খাদ্যসাথী প্রকল্পের সাফল্যের কারিগর রেশন ডিলাররা। 

মমতা এদিন প্রকল্পের উদ্বোধনে আরও জানান যে, ১০ কোটি মানুষ বাড়িতে বসেই রেশন পাবেন এই প্রকল্পের জন্য। সকলের রেশন পাবেন বিনামূল্যে। তিনি জানান, দুয়ারে রেশনের জন্য কুইন্টাল প্রতি কমিশন বৃদ্ধি হবে। ওদিকে, নিজের গাড়িতে রেশন পৌঁছে দিলে ডিলারকে ১ লক্ষ টাকা করে দেবে রাজ্য সরকার। এই প্রকল্পের জন্য ২১ হাজার গাড়ি লাগবে রাজ্যের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *