বিধানসভার কাজে বাধা দেওয়ার চেষ্টা করছেন! রাজ্যপালকে তোপ পার্থর

বিধানসভার কাজে বাধা দেওয়ার চেষ্টা করছেন! রাজ্যপালকে তোপ পার্থর

642461bc40b6afcf3191c07bc60d9e67

কলকাতা: কেন্দ্রীয় সরকার বিএসএফের এলাকা বৃদ্ধি করা নিয়ে নির্দেশিকা জারি করেছিল। সেই সিদ্ধান্তের বিরোধিতা করে বিধানসভায় প্রস্তাব পাশ করেছে রাজ্যের শাসক দল।  বিএসএফের সীমানা ভিত্তিক নজরদারির ক্ষেত্রে সীমানা না বৃদ্ধির করে বর্তমান ব্যবস্থাকেই চালু রাখার ও বিঞ্জপ্তি প্রত্যাহার দাবি জানিয়ে সর্বদল প্রস্তাব পেশ করা হয়, যা পেশ করেন রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এই নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলেছেন রাজ্যের রাজ্যপাল জগদীপ ধনকড়। প্রস্তাব কোন পথে পাশ, তা জানতে চেয়েছেন তিনি। তবে এই ইস্যুতে এবার তাঁকে তোপ দাগলেন রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বললেন, তিনি বিধানসভার কাজে বারবার বাধা দেওয়ার চেষ্টা করছেন। 

বিধানসভায় প্রস্তাব পাশ করে মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, যাঁরা দেশকে ভালোবাসেন তাঁর এই প্রস্তাব সমর্থন করবেন। কিন্তু রাজ্যপাল এই বিষয় বিস্তারিত তথ্য বিধানসভার কাছ থেকে চেয়ে চিঠি পাঠিয়েছেন। আসলে তিনি জানতে চেয়েছেন, কত ভোটাভুটিতে এই প্রস্তাব পাশ হল, প্রস্তাবে কী বলা হয়েছিল, কারা বক্তা ছিলেন, তাঁদের বক্তব্য কী ছিল। একই সঙ্গে সিবিআই ও ইডির বিরুদ্ধে প্রিভিলেজ সংক্রান্তও সমস্ত তথ্য চেয়েছেন তিনি।  এই প্রেক্ষিতেই শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, রাজ্যপাল আদতে প্রতিবার, প্রতিনিয়ত বিধানসভার কাজে বাধা দেওয়ার চেষ্টা করছেন। বিধানসভার কার্যবিধি অনুযায়ী ১৬৯ ধারায় বিএসএফের এক্তিয়ার বৃদ্ধির বিরুদ্ধে প্রস্তাব গৃহীত হয়েছে। এটা রাজ্যপালের জানা উচিত বলেই মন্তব্য্ তাঁর। উল্লেখ্য, এই প্রস্তাব পাশের সময় ভোটাভুটিতে প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ১১২ টি এবং বিপক্ষে ভোট পড়ে ৬৩ টি। 

ইতিমধ্যেই এই প্রস্তাব পাশের পর রাজ্য সরকারের নিন্দা করেছে বিজেপি। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেছিলেন, যুক্তরাষ্টীয় পরিকাঠামো নিয়ে কেন্দ্র রাজ্যের বিষয় নিয়ে কোনও কথা বলেনি। কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা নিজে ঘুরে গিয়েছেন, কী কথা হয়েছে তারা জানেন না। তবে বিএসএফ মানে যে সংজ্ঞা দেওয়া হচ্ছে তা বেদনাদায়ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *