BSF-এর এক্তিয়ার বিরোধী প্রস্তাব পাশ বিধানসভায়, বিরোধিতা কোথায়? তথ্য তলব ধনকড়ের

BSF-এর এক্তিয়ার বিরোধী প্রস্তাব পাশ বিধানসভায়, বিরোধিতা কোথায়? তথ্য তলব ধনকড়ের

6d45e50635b0871f93600c63bc1298f2

কলকাতা: বিএসএফের এক্তিয়ার বৃদ্ধি ইস্যুতে ফেরে রাজ্য-রাজ্যপাল সংঘাত৷ কেন্দ্রের এই সিদ্ধান্তের প্রতিবাদে সম্প্রতি বিধানসভায় যে প্রস্তাব পাশ হয়েছে তার কপি চেয়ে পাঠালেন রাজ্যপাল জগদীপ ধনকড়৷ অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের দৃষ্টি আকর্ষণ করে এক সপ্তাহের মধ্যে প্রস্তাবের কপি রাজভবনে পাঠানোর কথা বলেছেন তিনি৷ টুইট করে একথা জানান রাজ্যপাল। পাশাপাশি কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই ও ইডি-র বিরুদ্ধে প্রিভিলেজ সংক্রান্ত তথ্যও চেয়ে পাঠিয়েছেন তিনি। 

আরও পড়ুন- কত বিনিয়োগ এসেছে? বাণিজ্য সম্মেলন নিয়ে শ্বেতপত্র প্রকাশের দাবিতে অমিতকে চিঠি রাজ্যপালের

বাংলা-সহ তিন সীমান্তবর্তী রাজ্যে বিএসএফ-এর এক্তিয়ার বাড়ানো হয়েছে৷ কেন্দ্রের এই প্রস্তাবে ১৫ কিলোমিটার নয়, এবার থেকে রাজ্যের ৫০ কিলোমিটার ভিতরে ঢুকে তল্লাশি চালাতে পারবে বিএসএফ। এমনকী প্রয়োজনে রাজ্য পুলিশকে সঙ্গে নিয়ে জিজ্ঞাসাবাদ এবং গ্রেফতারিও করতে পারবেন বিএসএফ জওয়ানরা। স্বরাষ্ট্রমন্ত্রকের এই নির্দেশিকায় শুধু বাংলার পাশাপাশি এই নিয়ম কার্যকর করা হয়েছে অসম ও পাঞ্জাবে৷ অমিত শাহের মন্ত্রকের এই নির্দেশিকা ঘিরেই বিতর্কের সূত্রপাত৷ এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ এর পরেই গত মঙ্গলবার রাজ্য বিধানসভায় পাশ হয় বিএসএফের কাজের এক্তিয়ার বৃদ্ধি বিরোধী প্রস্তাব। 

এবার সেই প্রস্তাবেরই যাবতীয় তথ্য চেয়ে পাঠালেন রাজ্যপাল জগদীপ ধনকড়। কত ভোটাভুটিতে এই প্রস্তাব পাশ হল, প্রস্তাবে কী বলা হয়েছে সে সম্পর্কে বিস্তারিত তথ্য চাইলেন রাজ্যপাল। এছাড়াও ইডি ও সিবিআইয়ের বিরুদ্ধে তাপস রায় বিধানসভায় যে স্বাধিকারভঙ্গের অভিযোগ তুলেছিলেন, সে সংক্রান্ত তথ্যও চেয়েছেন তিনি।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *