কুয়াশায় ঢাকল সকালের শহর, বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রাজ্যে

কুয়াশায় ঢাকল সকালের শহর, বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রাজ্যে

bb87f7ac15d8059b49e68aed2cf821c7

কলকাতা: নভেম্বর মাস প্রায় শেষ হতে চলল কিন্তু এখনো শীতের দেখা মিলল না। শেষ কবে এই ঘটনা ঘটেছে তা বলা কার্যত কঠিন। চলতি মাসে ঠান্ডা পড়বে না তার আংশিক পূর্বাভাস ইতিমধ্যেই দিয়ে দিয়েছে আবহাওয়া দফতর। জানানো হয়েছে যে শীত পড়তে পড়তে ডিসেম্বর মাসের মাঝামাঝি পর্যন্ত অপেক্ষা করতে হবে এবার। কিন্তু ততদিন বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে দফায় দফায়। আজ যেমন শহরের সকালের আকাশ কুয়াশায় ঢেকে গিয়েছিল। সারাদিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

হাওয়া অফিসের পূর্বাভাস, কলকাতাসহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে সারাদিন ধরে।  বৃষ্টি না হলেও সার্বিকভাবে মেঘলা আকাশ থাকবে। বিগত কয়েক দিন ধরে শীতের আমেজ উধাও রাজ্যজুড়ে, আবার যেন খানিকটা গরম পড়েছে। এরই মধ্যে আবার বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রাজ্যবাসীর মন আরো বেশি খারাপ করে দিল। আবহাওয়া দফতর জানাচ্ছে, বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে অতিরিক্ত জলীয় বাষ্প ঢুকছে এবং তার ফলেই বৃষ্টির সম্ভাবনা। তবে বৃষ্টিপাত যে শুধু কলকাতা এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হবে তা নয়, উত্তরবঙ্গের একাধিক জেলাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে বিক্ষিপ্তভাবে। তাই একটা ব্যাপারে স্পষ্ট হয়ে যাচ্ছে যে এখনই শীত পড়ছে না। উল্টে নভেম্বরের বৃষ্টির দৃশ্য দেখতে হবে রাজ্যবাসীকে। ইতিমধ্যেই গত কয়েকদিনের ব্যবধানে বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে পশ্চিমবঙ্গে। আপাতত সেই রেশ বজায় থাকবে বলেই ইঙ্গিত দিচ্ছে হাওয়া মহল।

এদিকে বৃষ্টি একদিকে শুধু শীতের জন্য বাধা সৃষ্টি করছে তা নয়, এই বৃষ্টির কারণে চাষিদের মাথায় হাত। এই বছর ইতিমধ্যেই লাগাতার বৃষ্টি হয়েছে কয়েক মাস ধরে এবং তার জন্য ফসল নষ্ট হয়েছে প্রচুর। এর পরে যদি আরও বৃষ্টিপাত হয় তাহলে তারা কী করবেন বুঝে উঠতে পারছেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *