বাস্তবের মিল নেই! বাণিজ্য সম্মেলন নিয়ে ফের বিস্ফোরক রাজ্যপাল

বাস্তবের মিল নেই! বাণিজ্য সম্মেলন নিয়ে ফের বিস্ফোরক রাজ্যপাল

ca6ffca2f311657e770641a6057f81b6

কলকাতা: বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন নিয়ে ফের একবার রাজ্য সরকারকে এক হাত নিলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকড়। এর আগেও বাণিজ্য সম্মেলনের তথ্য চেয়ে রাজ্য সরকারকে আক্রমণ করেছিলেন তিনি। সেই তথ্য এখনো পর্যন্ত পাননি বলে দাবি করা রাজ্যপাল এখন বলছেন যে, বাণিজ্য সম্মেলনের সাফল্য এবং বাস্তবের মিল নেই। একই সঙ্গে তিনি আরও জানিয়েছেন যে, বাণিজ্য সম্মেলনের শ্বেতপত্র প্রকাশ করা হোক।

আগামী বছরের বাণিজ্য সম্মেলন কবে হবে তার ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে রাজ্য সরকার। আরো বড় ব্যাপার যে বাণিজ্য সম্মেলন উদ্বোধন করতে আসবেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গতকাল প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করার পর বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই এই কথা জানিয়েছেন। তবে সেই ঘটনার একদিন যেতে না যেতেই ফের একবার বাণিজ্য সম্মেলন নিয়ে বিস্ফোরণ ঘটালেন রাজ্যপাল। আজ তিনি একটি টুইট করেছেন যেখানে উল্লেখ করেছেন যে, গত পাঁচ বছর ধরে বাণিজ্য সম্মেলনের তথ্য চেয়ে তিনি পাননি। পাশাপাশি আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে একটি চিঠিও পাঠিয়েছেন তিনি। রাজ্যপাল জানাচ্ছেন, ২০১৬ সাল থেকে রাজ্যে কত বিনিয়োগ হয়েছে বা আদৌ কোন কর্মসংস্থান হয়েছে কিনা সেই সংক্রান্ত তথ্য তিনি রাজ্য প্রশাসনের কাছে চেয়ে ছিলেন। কিন্তু নবান্ন তরফের সেই তথ্য দেওয়া হয়নি বলে সরব হয়েছেন তিনি এবং একই সঙ্গে জানিয়েছেন যে এই তথ্য জানতে চাওয়া তাঁর সাংবিধানিক অধিকার।

প্রসঙ্গত, আগামী বছরের এপ্রিল মাসে ২০-২১ তারিখ নিউ টাউনের বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে হবে এই বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। সেই সম্মেলন থেকে রাজ্যে বিনিয়োগের রাস্তা খুলবে বলেই দাবি করছে রাজ্যের শাসক দল। আবার প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী এর উদ্বোধন করবেন বলে তা বিশেষভাবে তাৎপর্যপূর্ণ হবে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *