১৯ জন তফসিলি, ৪৫% মহিলা! পুরভোটে তৃণমূলের প্রার্থী তালিকায় চমক

১৯ জন তফসিলি, ৪৫% মহিলা! পুরভোটে তৃণমূলের প্রার্থী তালিকায় চমক

a06193001b064bfb36c153349b667069

কলকাতা: আসন্ন পুরসভা নির্বাচনের জন্য এদিন প্রার্থী তালিকা ঘোষণা করেছে তৃণমূল কংগ্রেস। সেই প্রার্থী তালিকায় একদিকে যেমন স্থান পেয়েছেন কয়েক জন বিধায়ক এবং সাংসদ, ঠিক তেমনই পুরুষ এবং মহিলা ভারসাম্যের ছবি স্পষ্ট। এবার শাসক শিবির প্রার্থী তালিকায় প্রাধান্য দিয়েছে সংখ্যালঘু এবং মহিলাদের। দলের তরফ থেকে দাবি করা হচ্ছে যে, এবার পুরসভা নির্বাচনে সব শ্রেণীর মানুষের প্রতিনিধি থাকছে তৃণমূল কংগ্রেসে।

এদিন তালিকা প্রকাশের আগে সাংবাদিক বৈঠক করে তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় জানান, এবারে প্রার্থীদের মোট ৪৫ শতাংশ মহিলা এবং ৫৫ শতাংশ পুরুষ। এছাড়াও প্রার্থী তালিকায় রয়েছেন ২৩ জন সংখ্যালঘু যাদের মধ্যে ১৯ জন তফশিলি। এছাড়াও রয়েছেন দুইজন খ্রিস্টান প্রার্থী। পাশাপাশি আরও জানানো হয়েছে যে, ৮৭ জন কাউন্সিলর আবারো এই নির্বাচনে লড়বেন কিন্তু ৩৯ জনকে আর প্রার্থী করা হয়নি। এদিকে, আসন্ন পুরসভা নির্বাচনে লড়তে চলেছেন ফিরহাদ হাকিম থেকে শুরু করে অতীন ঘোষ, দেবাশীষ কুমার, দেবব্রত মজুমদার সহ বিধায়করা। আবার রয়েছেন সাংসদ মালা রায়। এই প্রার্থী তালিকা ঘোষণার আগে এদিন তৃণমূলের শীর্ষ নেতৃত্ব বৈঠক করেছিল যেখানে উপস্থিত ছিলেন খোদ দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং ভোট কুশলী প্রশান্ত কিশোর। রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতে, মমতার হস্তক্ষেপেই বিধায়ক এবং সাংসদদের আবার প্রার্থী করা হয়েছে।

দলীয় সূত্রে খবর, ফিরহাদ হাকিম নিজেই পুরভোটের টিকিট চেয়েছিলেন দলীয় নেতৃত্বের কাছ থেকে। দরকার পড়লে তিনি মন্ত্রিত্ব ছেড়ে দিতে রাজি বলেও জল্পনা তৈরি হয়েছে। তবে শেষ পর্যন্ত মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপে পুরভোটের টিকিট পেয়েছেন ফিরহাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *