আবার এক ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি! প্রবল বৃষ্টির পূর্বাভাস বঙ্গে

আবার এক ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি! প্রবল বৃষ্টির পূর্বাভাস বঙ্গে

82ee91b5e86bba72f1dc6d4919c8a5c8

কলকাতা: শীত পড়ার সময় হয়ে গেলেও এখনও পর্যন্ত সেই ভাবে ঠাণ্ডা আমেজ থেকে বঞ্চিত রাজ্যবাসী। এর কারণ মেঘলা আকাশ এবং বৃষ্টির পূর্বাভাস। এবার জানা গেল আরও একটি ঘূর্ণিঝড় আসতে চলেছে যার কারণে সপ্তাহান্তে বৃষ্টি হতে পারে রাজ্যে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ আসার কারণে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা থেকে যাচ্ছে গোটা রাজ্য জুড়ে এবং তার জন্যই শীত পড়তে আরও দেরি হতে পারে।

হাওয়া অফিসের পূর্বাভাস, দক্ষিণ থাইল্যান্ডের গভীর নিম্নচাপ সৃষ্টি হয়েছে। পরবর্তী ক্ষেত্রে শক্তি সঞ্চয় করে এটাই পরিণত হবে ঘূর্ণিঝড়ে। শনিবার সকালে অন্ধপ্রদেশ বা ওড়িশা উপকূলে আছড়ে পড়ার কথা রয়েছে এই ঘূর্ণিঝড়ের। সেই কারণে সপ্তাহান্তে ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনা গোটা রাজ্য জুড়ে এবং এর পাশাপাশি প্রায় ৮০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে বলে জানিয়ে দেওয়া হয়েছে। এর পাশাপাশি, সমুদ্র তীরবর্তী অঞ্চলের বাসিন্দাদের সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে এবং একই সঙ্গে মৎস্যজীবীদের সমুদ্রে যাবার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ইতিমধ্যে জনসমুদ্র রয়েছেন তাদের বৃহস্পতিবার রাতের মধ্যে উপকূলে ফিরে আসার পরামর্শ দেওয়া হয়েছে।

এই ঘূর্ণিঝড় এবং নিম্নচাপের কারণে বাংলায় উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে ভালো রকম বৃষ্টি হবে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। একই সঙ্গে বইবে ঝড়ো হাওয়া। তবে মনে করা হচ্ছে আগামী সপ্তাহ থেকে ধীরে ধীরে বদলাতে শুরু করবে তাপমাত্রা এবং শীতের আমেজ পড়তে থাকবে। এর আগেই অবশ্য পূর্বাভাস দেওয়া হয়েছিল যে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহের আগে ঠাণ্ডা আমেজ পাবে না রাজ্যবাসী। এখন মনে হচ্ছে সেই পূর্বাভাস অক্ষরে অক্ষরে মিলে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *