বিএসএফ ঢুকছে গ্রামে গ্রামে! নাগাল্যান্ড ‘মনে করিয়ে’ পুলিশকে সতর্কবার্তা মমতার

বিএসএফ ঢুকছে গ্রামে গ্রামে! নাগাল্যান্ড ‘মনে করিয়ে’ পুলিশকে সতর্কবার্তা মমতার

9b56c342c895c7684b7d1bb25bec26a5

রায়গঞ্জ: নাগাল্যান্ড ইস্যু নিয়ে এখন তোলপাড় গোটা দেশ। সেই রাজ্যে যে মারাত্মক ঘটনা ঘটেছে তাতে কেন্দ্রীয় সরকার বিরাট চাপে রয়েছে। বিরোধীরা কোনও সুযোগ ছাড়ছে না তাদের আক্রমণ করার। এবার এই ইস্যুর ভিত্তিতেই বিএসএফ প্রসঙ্গে রাজ্য পুলিশকে সতর্ক করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ রায়গঙ্গে প্রশাসনিক বৈঠকে এই সতর্কবার্তা দেন তিনি।

বিএসএফ ইস্যু নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত ইতিমধ্যেই বর্তমান। কেন্দ্রীয় বাহিনীর এলাকা বৃদ্ধি নিয়ে তৃণমূল সরকার সরব। ওদিকে আবার নাগাল্যান্ডে সেনার গুলিতে সাধারণের মৃত্যুর ঘটনায় ‘আফস্পা’ প্রত্যাহার করার দাবি উঠছে। সেই প্রেক্ষিতেই মমতা এদিন রাজ্য পুলিশকে সতর্ক করে জানান, বিএসএফ মাঝে মাঝেই গ্রামে ঢুকে পড়ে। অত্যাচার করারও অভিযোগ আসে। সেই অনুযায়ী সতর্ক থাকতে হবে। আলাদা করে বলার অপেক্ষা রাখে না যে, বিধানসভা নির্বাচন চলাকালীন শীতকুচিতে যে ঘটনা ঘটেছিল তা নিতান্তই ছোট নয়। সেখানেও কেন্দ্রীয় বাহিনীর ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছিল। তাই মমতা আবার নাগাল্যান্ড ইস্যু নিয়ে সকলকে সতর্ক করলেন, যাতে ওই ধরণের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে।

পাশাপাশি তিনি আজ এই বৈঠকে আরও বলেন, লক্ষ্মীর ভাণ্ডার বা স্টুডেন্টস ক্রেডিট কার্ডের মতো প্রকল্প চালাতে  হাজার হাজার কোটি টাকা খরচ হচ্ছে সরকারের৷ তাই এখন নতুন করে আর কিছু দেওয়া সম্ভব নয়৷ এদিন মুখ্যমন্ত্রীর সামনে একের পর এক দাবি উঠতেই বিধায়ককে থামিয়ে তিনি বলেন, ‘‘স্টুডেন্স ক্রেডিট কার্ড, লক্ষ্মীর ভাণ্ডারে হাজার হাজার কোটি টাকা চলে যাচ্ছে৷ কোথা থেকে জোগাড় করব তার ঠিক নেই৷ এখন আর নতুন করে কিছু চাইবে না৷ দু’বছর কিছু চাইবে না৷ পরে আবার দেখা হবে৷’’ তিনি আরও বলেন, ‘‘প্রতিটি মানুষের জন্য এত কিছু করা হয়েছে৷ তোমাদের লজ্জা করে না? এই টাকাগুলো আসবে কোথা থেকে? তোমার কোনও ধারণা আছে লক্ষ্মীর ভাণ্ডারে কত টাকা খরচ হচ্ছে? এটাও তো সরকারের প্রকল্প৷ সবই চাই৷ তাহলে একজন ম্যাজিসিয়ান তৈরি কর৷”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *