আর কয়েকদিনের মধ্যেই শীত! দারুণ খবর দিল হাওয়া অফিস

আর কয়েকদিনের মধ্যেই শীত! দারুণ খবর দিল হাওয়া অফিস

b60d6ebf3ff7b58ab2f77e832fde2d55

কলকাতা: বছরের এই সময় কেন এই স্যাঁতস্যাঁতে ভাব? এইভাবে ডিসেম্বর মাসে বৃষ্টি এর আগে কবে দেখা গিয়েছিল? এখনও কি ঠান্ডা পড়বে না? এই সমস্ত প্রশ্নগুলো ঘুরপাক খাচ্ছে বাঙালির মনে। কারণ এখনও পর্যন্ত সেইভাবে শীতের আমেজ অনুভব করা যায়নি। লাগাতার নিম্নচাপ এবং তার জেরে বৃষ্টির কারণে বঙ্গবাসী শীতের আমেজ থেকে বঞ্চিত। রাতের দিকে হালকা তাপমাত্রা নামলেও দিনের বেলায় ঠান্ডা থাকছে না বললেই চলে। কিন্তু এবার দারুণ খুশির খবর দিল আবহাওয়া দফতর। আর কয়েকদিনের মধ্যেই পড়তে চলেছে ঠান্ডা।

একের পর এক নিম্নচাপ, বৃষ্টিতে হারিয়েছে হেমন্তের আমেজ৷ নিম্নচাপের ধাক্কায় বারবার বাধা পেয়েছে শীত৷ হেমন্তের শেষে উত্তুরে হাওয়ার দেখা নেই দক্ষিণবঙ্গে৷ বরং বৃষ্টিভেজা স্যাঁচস্যাঁতে আবহাওয়ায় বিরক্ত হয়েছে বঙ্গবাসী৷ কিন্তু সকলকে আশ্বস্ত করে এবার হাওয়া অফিস জানাল যে, আগামী সপ্তাহেই শীতের দেখা মিলবে। আগে থেকেই তারা বলে আসছিল যে এই বছর শীত পড়তে পড়তে ডিসেম্বরের মাঝামাঝি হয়ে যাবে। সেই পূর্বাভাস এখন মিলে যাওয়ার দোরগোড়ায়। যদিও এর পাশাপাশি আবহাওয়াবিদরা আরও জানিয়েছেন যে, সপ্তাহান্তে কয়েকটি জেলায় হালকা বৃষ্টিপাত হতে পারে।

কয়েকদিন আগে জানা গিয়েছিল শুক্রবার সকালের পর থেকে আবহাওয়ার উন্নতি হতে শুরু করবে। তবে আকাশে মেঘ থাকায় সেভাবে রাতের তাপমাত্রা নামবে না। কিন্তু শনিবার থেকেই ঝকঝকে আকাশ দেখা যাবে৷ আকাশে মেঘ না জমলে রাতে মাটি থেকে বিকিরিত তাপ বাধাহীন ভাবে বায়ুমণ্ডলের বাইরে যেতে পারে। ফলে রাতের পারদ নামবে চড়চড়িয়ে। আকাশ পরিষ্কার থাকলেই জাঁকিয়ে বসবে শীত৷ এখন সেই পরিবেশ তৈরি হওয়ার পথে বলেই মনে হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *