ভুয়ো নথি বানিয়ে কলকাতা থেকে বিদেশ যাওয়ার ‘প্ল্যান’, গ্রেফতার ১৭ বাংলাদেশি

ভুয়ো নথি বানিয়ে কলকাতা থেকে বিদেশ যাওয়ার ‘প্ল্যান’, গ্রেফতার ১৭ বাংলাদেশি

2d96a2db67c1b16d233e9101f96fb140

কলকাতা: বিদেশ পাঠানোর জন্য বাংলাদেশ থেকে কলকাতায় আনা হয়েছিল এদের সকলকে। গোটা পরিকল্পনার পান্ডা ছিল মূল অভিযুক্ত মাহফুজুর রহমান। সেই রহমানসহ ১৭ জন বাংলাদেশি গ্রেফতার হল কলকাতায়। উত্তর প্রদেশে পুলিশের জঙ্গি দমন শাখা এবং কলকাতা পুলিশের যৌথ অভিযানে এই গ্রেফতারি সম্ভব হয়েছে। প্রাথমিক পর্যায়ে তাদের সকলকে আটক করা হলেও জিজ্ঞাসাবাদের পর প্রত্যেককেই গ্রেফতার করেছে পুলিশ।

ধৃতদের জিজ্ঞাসাবাদ করে জানা গিয়েছে, তাদের থেকে দেড় থেকে ২ লক্ষ টাকা করে নিয়েছিলেন মূল অভিযুক্ত মাহফুজুর রহমান। অস্ট্রেলিয়া এবং নেদারল্যান্ডস থেকে শুরু করে দুবাই পাঠানোর জন্য ওই টাকা নেওয়া হয়েছিল তাদের থেকে। এরপর নকল ভিসা এবং পাসপোর্ট বানিয়ে বিদেশে পাঠানোর ব্যবস্থা করা হয়েছিল যার পুরো পরিকল্পনা ছিল রহমানের। তার কাছ থেকে একাধিক জালনোট এবং পাসপোর্ট উদ্ধার করেছে পুলিশ। এর পাশাপাশি এই ঘটনার সঙ্গে আরো কেউ যুক্ত রয়েছে কিনা তার তদন্ত করছে লালবাজার। তদন্তকারী অফিসাররা আরো জানতে পেরেছেন, এই পরিকল্পনার জন্য যত জাল নটি বানানো হয়েছে তার সব বানানো হয়েছে এই রাজ্যে। অর্থাৎ এই ঘটনার পাশাপাশি আরও একটি চাঞ্চল্যকর বিষয় উঠে আসছে যে বাংলাতে কত সহজে জাল নথি বানানো সম্ভব হচ্ছে।

মোবাইল টাওয়ারের অবস্থানের সূত্র ধরে এদিন আনন্দপুরের গুলশন কলোনি এলাকা থেকে মাহফুজুর রহমানসহ বাকি সকলকেই গ্রেফতার করতে সক্ষম হয়েছে পুলিশ। তাদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে এবং এও তদন্ত চলছে যে এদের সঙ্গে কোন জঙ্গি সংগঠনের যোগাযোগ আছে কিনা। উত্তরপ্রদেশ পুলিশ ট্রানজিট রিমান্ডে মূল অভিযুক্তকে তাদের রাজ্যে নিয়ে যেতে পারে বলেও অনুমান করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *