BSF-এর এক্তিয়ার বৃদ্ধি মামলায় কেন্দ্রের জবাব তলব করল কলকাতা হাইকোর্ট

BSF-এর এক্তিয়ার বৃদ্ধি মামলায় কেন্দ্রের জবাব তলব করল কলকাতা হাইকোর্ট

f4dc353cf35a0986b5fb5e898d96187c

কলকাতা: কেন্দ্রের নয়া নির্দেশিকায় বিএসএফ-এর এক্তিয়ার ১৫ কিলোমিটার থেকে বাড়িয়ে ৫০ কিলোমিটার করা হয়েছে৷ কিন্তু কেন্দ্রের এই নির্দেশে নাখুশ রাজ্য সরকার৷ বিধানসভায় প্রস্তাব পাশের পাশাপাশি মামলা গড়িয়েছে হাইকোর্ট পর্যন্ত৷ রাজ্যের অভিযোগ, কেন্দ্র রাজ্যে অযাচিত হস্তক্ষেপ করেছে৷ এক্ষেত্রে যুক্তরাষ্টীয় পরিকাঠামো মানা হয়নি।এ ক তরফা ফতোয়া জারি করেছেন কেন্দ্রীয় সরকার। 

আরও পড়ুন- CCTV ক্যামেরার নজরদারিতে হবে কলকাতা পুরভোট, নির্দেশ হাইকোর্টের

প্রসঙ্গত, বিএসএফ, সিএইএসএফ এবং আরপিএফ-এর নজরদারির এক্তিয়ার বাড়ানো হয়েছে পঞ্জাব, হরিয়ানা এবং পশ্চিমবঙ্গের সীমান্তবর্তী ৯টি জেলায়৷ বিএসএফ-এর এক্তিয়ার ১৫ কিলোমিটার বাড়িয়ে ৫০কিলোমিটার করা হয়েছে। রাজ্য ও মামলাকারী অভিযোগ, কোনও রকম আলোচনা না করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ এই ইস্যুতে এবার কেন্দ্রের হলফনামা তলব করা হল৷ আগামী ২২ ফেব্রুয়ারির মধ্যে হলফনামা দিয়ে কেন্দ্রের বিরূদ্ধে তোলা অভিযোগের কারণ দর্শাতে হবে৷ এমনই নির্দেশ দিল প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্ত ও বিচারপতি রাজর্ষি ভারদ্বাজের ডিভিশন বেঞ্চ। 

আদালতে মামলাকারীর বক্তব্য, গণতান্ত্রিক ভারতে যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো রয়েছে৷  বিএসএফের এক্তিয়ার বৃদ্ধি নিয়ে কেন্দ্র যে নির্দেশ জারি করেছে তাতে দেশের যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোতে আঘাত করা হয়েছে। তাঁর বক্তব্য,  ‘‘সংবিধানের মূল ভাবনাকে বাঁচাতেই আমাদের লড়াই৷ আমরা যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থাকে বাঁচাতে চাই৷ সেই কারণেই এই মামলা করা হয়েছে৷’’
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *