আবারও সবুজ হল শহর, দাপুটে জয় পেল ঘাসফুল

আবারও সবুজ হল শহর, দাপুটে জয় পেল ঘাসফুল

a06193001b064bfb36c153349b667069

কলকাতা: বিধানসভা ভোট এবং উপনির্বাচনের থেকেও ভোট শতাংশ বেড়েছে তৃণমূলের। কলকাতা পুরভোট আবার দাপুটে জয় দেখাল বাংলার শাসক শিবিরের। তথ্য বলছে, ৭২ শতাংশেরও বেশি ভোট পেয়ে কলকাতা দখল করেছে তৃণমূল কংগ্রেস। এদিকে, তাৎপর্যপূর্ণ ব্যাপার বিজেপির থেকে বেশি ওয়ার্ডে দ্বিতীয় স্থান দখল করেছে সিপিএম। ভোট শতাংশও বেড়েছে লাল বাহিনীর।

পুরভোটের যা ফল তাতে আসনে এগিয়ে থাকলেও ভোট প্রাপ্তিতে বামেদের থেকে পিছিয়ে বিজেপি। ভোট এবং আসন কমেছে কংগ্রেসেরও। এদিকে, তৃণমূলের ভোট শতাংশ অনেকটা বেড়েছে আগের নির্বাচন থেকে। অন্যদিকে, বিজেপির প্রায় ২৩-২৪ শতাংশ ভোট কমেছে! তাৎপর্যপূর্ণভাবে, সিপিএমের ভোট বিধানসভার নিরিখে আপাতত বেড়েছে ৮ শতাংশের মত। যা অবশ্যই বামেদের একলা চলো নীতির সাফল্য। হিসেব বলছে, ১৪৪টি আসনের মধ্যে ৬৫টি ওয়ার্ডে দ্বিতীয় হয়েছে বামেরা। বিজেপি ৫৪টি ওয়ার্ডে দ্বিতীয় হয়েছে। কংগ্রেস দ্বিতীয় হয়েছে ১৫টি ওয়ার্ডে। ২০২১ বিধানসভা নির্বাচনে বাম এবং কংগ্রেস শূন্য হয়ে গিয়েছে। তবে পুরভোটের ফল তাদের কাছে বড় প্রাপ্তি হতেই পারে।

বিধানসভা নির্বাচনে জোট পুরোপুরি ‘ফ্লপ’ ছিল বাম-কংগ্রেসের। তা থেকে শিক্ষা নিয়ে কলকাতা পুরসভা নির্বাচনে জোটে যায়নি তারা, তবে সমর্থন ছিল একে অপরের প্রতি। কিন্তু এই একলা চলো নীতিতে সার্বিকভাবে সাফল্য পেয়েছে বামেরা। অন্যদিকে, বিজেপি যেন আরও অনেকটাই পিছিয়ে পড়ল এই ভোটের পর। বিধানসভা ভোটে আশানুরূপ ফল ছিল না তাদের। ২০০ আসন লক্ষ্য নিয়ে নামা বিজেপি আটকে যায় ৮০ কোটায়। তারপর উপনির্বাচন কিংবা বকেয়া বিধানসভা ভোট, সবেতেই গো-হারা হেরেছে তারা। এবার পুরভোটে সিপিএমের থেকে পিছিয়ে গিয়েছে পদ্ম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *