বাড়তে শুরু করেছে তাপমাত্রা! বছর শেষে কি শীত উধাও

বাড়তে শুরু করেছে তাপমাত্রা! বছর শেষে কি শীত উধাও

b60d6ebf3ff7b58ab2f77e832fde2d55

কলকাতা: অনেক দিনের অপেক্ষার পর বাঙালি শীত পেয়েছিল। ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে শীতের আমেজ উপভোগ করার সুযোগ এসেছিল। কিন্তু এখন হঠাৎ সব বদলে যাচ্ছে। আচমকাই তাপমাত্রা বাড়তে শুরু করেছে বঙ্গের। বুধাবারের পর আজও তাপমাত্রা কিছুটা বাড়ল বাংলায়। বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ২৪.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম।  

তবে এখন এইভাবে তাপমাত্রা বাড়ার কারণ কী? হাওয়া অফিসের তরফ থেকে জানান হয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার কারণে এই সময় আবহাওয়ার পরিবর্তন ঘটছে। শ্রীলঙ্কা এবং ভারত মহাসাগরের কাছাকাছি একটি ঘূর্ণাবর্ত রয়েছে, যেটি ইতিমধ্যেই নিম্নচাপ অক্ষরেখায় পরিণত হয়েছে। এই নিম্নচাপ অক্ষরেখাই দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপরে রয়েছে, যার কারণে তাপমাত্রার বৃদ্ধি ঘটছে। আবহাওয়া দফতর আগেই পূর্বাভাস দিয়েছিল যে, বড়দিনে শীতের কনকনে ভাব উধাও হয়ে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে তাপমাত্রা৷ আপাতত সেটাই হতে চলেছে। তবে স্বস্তির খবর এই যে, রাজ্যে মূলত পরিষ্কার আকাশ থাকবে। আগামী কয়েকদিনে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। তবে কিছু দিনের মধ্যে তাপমাত্রায় আবার হেরফের হয়ে শীত পড়বে বলেও আশা জাগিয়েছে হাওয়া অফিস।

উত্তর-পশ্চিম ভারতে প্রবল শৈত্যপ্রবাহের জেরে গত কয়েক দিন ধরে কলকাতা সহ গাঙ্গেয় বঙ্গে দাপট দেখিয়েছে শীত৷ উত্তর-পশ্চিম থেকে কনকনে হাওয়া ঢুকছিল বাংলায়৷ এক ধাক্কায় প্রায় ৩-৪ ডিগ্রি নেমে গিয়েছিল পারদ৷ দিল্লির মৌসম ভবন জানিয়েছিল, আগামী কয়েকদিনে উত্তর-পশ্চিম ভারতে শৈত্যপ্রবাহ কিছুটা কমবে৷ তাপমাত্রা ৩-৪ ডিগ্রি বাড়বে৷ যার প্রভাব পড়বে এ রাজ্যেও৷ কিছুটা কমবে শীতের কামড়৷ সেই পূর্বাভাস আপাতত মিলে যাচ্ছে হুবহু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *