বাকি পুরসভার ভোট কবে? আজ মিলতে পারে স্পষ্ট ইঙ্গিত

বাকি পুরসভার ভোট কবে? আজ মিলতে পারে স্পষ্ট ইঙ্গিত

af9c638b0fe97aac9cd01e8c28078a71

কলকাতা: একসঙ্গে পুরভোট করার দাবি তুলেছিল বিজেপি সহ বিরোধীরা। কিন্তু আপাতত কলকাতার নির্বাচন হয়েছে এবং তাতে বিপুল ভোটে জিতেছে তৃণমূল কংগ্রেস। কিন্তু বাকি জেলার ১১০ টি পুরসভায় ভোট কবে হবে, সেই প্রশ্ন এখন সকলের মুখে মুখে। তবে আপাতত বড় ইঙ্গিত মিলেছে নির্বাচন কমিশনের পক্ষ থেকে। সুত্রের খবর, বাকি পুরসভাগুলির ভোট হবে ২২ জানুয়ারি ও ২৭ ফেব্রুয়ারি। তবে এখন বাদ থাকছে হাওড়া, বালি পুরসভার ভোট। হলফনামা দিয়ে আজ হাইকোর্টে এই তথ্য জানাতে চলেছে নির্বাচন কমিশন বলে সূত্রের খবর।

১১২ টি পুরসভার ভোট বাকি থাকলেও হাওড়া এবং বালির পুরভোটের অনুমোদন মেলেনি রাজ্যপাল জগদীপ ধনকড়ের তরফে। তাই আপাতত সেই ভোট হচ্ছে না। এর আগে কমিশন আদালতে জানিয়েছিল যে, মে মাসের মধ্যে ৬ থেকে ৮ দফায় নির্বাচন চাইছে রাজ্য সরকার। করোনাভাইরাস পরিস্থিতির কথা মাথায় রেখেই ভোটের দফা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানানো হয়েছে। এক্ষেত্রে সাধারণ ভোটারদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই আগামী মে মাসের মধ্যে এতগুলি দফায় ভোট করাতে চাইছে রাজ্য। বাকি জেলাগুলির ১১০ টি পুরসভায় ভোট কবে হবে? কেন এ ব্যাপারে দেরি করছে রাজ্য? কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ এই প্রশ্ন করে রাজ্যকে। আজকের মধ্যেই জবাব দিতে বলা হয়েছিল। সেই প্রেক্ষিতেই আজ কলকাতা হাইকোর্টে হলফনামা জমা দিতে পারে কমিশন।

কলকাতা পুরভোটে বোমাবাজি, অশান্তি, মারধর ও ভোট লুঠের অভিযোগ তুলে একাধিক মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে। বিরোধীরা কার্যত একজোটে তৃণমূলের বিরুদ্ধে সরব হয়েছে। এখন এই মামলা নিয়ে নাজেহাল অবস্থা নির্বাচন কমিশনের। আজ আদালতে এই ইস্যুতেও জবাব দেবে তারা, তাই নিয়েই চলছে প্রস্তুতি। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে মামলা করেন বাম প্রার্থী দেবলীনা সরকার ও ফৈয়াজ আহমেদ। আবার ওই একই বেঞ্চে ভোট বাতিলের আবেদন করে বিজেপি। তারা অভিযোগ করে যে, বহু ওয়ার্ডে ছাপ্পা করা হয়েছে এবং ভোটারদের প্রভাবিত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *