বিরোধীদের আবেদনে সাড়া, ভোটের যাবতীয় নথি সংরক্ষণের নির্দেশ হাইকোর্টের

বিরোধীদের আবেদনে সাড়া, ভোটের যাবতীয় নথি সংরক্ষণের নির্দেশ হাইকোর্টের

4bb40f1ffbe2a946a4018a45d1847cf1

কলকাতা: গত ১৯ ডিসেম্বর হয়ে গিয়েছে কলকাতা পুরভোট। তৃণমূল কংগ্রেস বিরাট জয় পেয়েছে। এবার কলকাতার পুরভোটের যাবতীয় নথি সংরক্ষণের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। নির্বাচন কমিশনকে হাইকোর্টের নির্দেশ, যাবতীয় সিসিটিভি ফুটেজ সংরক্ষণ করতে হবে। প্রিসাইডিং অফিসারের ডায়রি সংরক্ষণের তালিকায় রাখার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। প্রিসাইডিং অফিসারের কাছে থাকা ভোটার লিস্ট এবং ভোটারদের করা সিগনেচার থাম কলকাতা পুরসভার ১৪৪ টি ওয়ার্ডের তথ্য মুখ বন্ধ খামে জমা দিতে হবে, এমন নির্দেশ আদালতের। একই সঙ্গে ছাপ্পা ভোটার ধরতে যে রেজিস্ট্রিতে সই করে বা বুড়ো আঙ্গুলের ছাপ দিয়ে ভোট দান করেন ভোটার সেই নথিও সংরক্ষণ করতে বলা হয়েছে।

কলকাতা পুরভোটে ব্যাপক ছাপ্পা হয়েছে বলে অভিযোগ করে তদন্তের জন্য এই সব যাবতীয় নথি আগেই সংরক্ষণ করার জন্য নির্দেশ দিতে বিরোধীরা আবেদন করেছিল কলকাতা হাইকোর্টে। সেই প্রেক্ষিতেই এই নির্দেশ দেওয়া হল। এর পাশাপাশি কলকাতা পুরসভার নির্বাচন মামলার রায় সিসিটিভির ফুটেজ সংরক্ষণ করে আদালতে জমা দেওয়ার নির্দেশ প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চের। অন্যদিকে, রাজ্যে আগামী নির্বাচন গুলিতে সব বুথে এবং গুরুত্বপূর্ণ পয়েন্টে সিসিটিভি বসানোর নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ভোট গুলিতে কেন্দ্রীয় বাহিনী দেওয়ার ব্যাপারে এই মামলার পরবর্তী শুনানি ফের বিষয়টি নিয়ে আলোচনার কথা বলেছে কলকাতা হাইকোর্ট।

উল্লেখ্য, বাকি পুরসভাগুলিতে ভোট কবে তা রাজ্য নির্বাচন কমিশনের কাছে জানতে চেয়েছিল কলকাতা হাইকোর্ট৷ ২৩ ডিসেম্বরের মধ্যে সম্ভাব্য দিন জানানোর কথা বলা হয়েছিল৷ বৃহস্পতিবার পুরভোট সংক্রান্ত মামলায় কমিশনের আইনজীবী জয়ন্ত মিত্র আদালতকে জানান কবে বাকি পুরসভাগুলির ভোট করাতে চায় তারা৷ কমিশন আদালতকে জানায়, আগামী ২২ জানুয়ারি প্রথম দফায় হাওড়া, আসানসোল, বিধাননগর, শিলিগুড়ি চন্দনগর পুরনিগমের ভোট করা হতে পারে৷ বাকি পুরসভাগুলির ভোট হবে ২৭ ফেব্রুয়ারি দ্বিতীয় দফায়৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *