বৃষ্টি দিয়েই শেষ হতে পারে বছর! কমে যাবে ঠান্ডার আমেজ

বৃষ্টি দিয়েই শেষ হতে পারে বছর! কমে যাবে ঠান্ডার আমেজ

b46ece57e08facba8bdfcda60cb94071

কলকাতা: বর্ষশেষের আগে হতে পারে বৃষ্টি! কমে যাবে শীতের আমেজ! অত্যন্ত খারাপ খবর শোনাল হাওয়া অফিস। গত কয়েকদিনে তাপমাত্রা কিছুটা হলেও বাড়তে শুরু করেছিল যা এমনিতেই রাজ্যের শীতের পরিবেশকে বাধা দিচ্ছিল। এবার জানা গেল, বছরের শেষ সপ্তাহেও হতে পারে বৃষ্টিপাত। আর এর কারণ পশ্চিমী ঝঞ্ঝা। আবহাওয়া দফতর জানিয়েছে, বড়দিনেও তাপমাত্রা নামার বদলে উঠবে। বেলার দিকে সেইভাবে ঠান্ডা অনুভূত নাও হতে পারে।

হাওয়া অফিসের পূর্বাভাস, পশ্চিমী ঝঞ্ঝায় উত্তুরে হাওয়া বাধা পাওয়ার কারণে আগামী পাঁচ দিনে ১৮টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে বৃষ্টি বা তুষারপাত হতে পারে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বিহার, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র, সিকিম, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তরপ্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, ওড়িশা এবং পশ্চিমবঙ্গে। অন্যদিকে, লাদাখ সহ হিমাচলে প্রবল তুষারপাতের সম্ভাবনাও রয়েছে। আবহাওয়াবিদদের মতে, পশ্চিমী ঝঞ্ঝার কারণেই বছরের শেষ সময়েও সেইভাবে ঠান্ডা পড়বে না। যেটুকু পড়েছিল সেটাও বাধাপ্রাপ্ত হয়েছে। রবিবার থেকে পারদ আরও ওপরে উঠবে।

আগেই আবহাওয়া দফতর জানিয়েছিল যে, শ্রীলঙ্কা এবং ভারত মহাসাগরের কাছাকাছি একটি ঘূর্ণাবর্ত রয়েছে, যেটি ইতিমধ্যেই নিম্নচাপ অক্ষরেখায় পরিণত হয়েছে। এই নিম্নচাপ অক্ষরেখাই দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপরে রয়েছে, যার কারণে তাপমাত্রার বৃদ্ধি ঘটছে। শীতের কনকনে ভাব কমে গিয়েছে৷ বড় দিনে তাপমাত্রা আরও বাড়তে পারে বলেই পূর্বাভাস ছিল৷ এখন সেই পূর্বাভাস সত্যি হওয়ার পথে। আগামী কয়েক দিনে তাপমাত্রা আরও বাড়বে বলেই অনুমান। তাই মন খারাপ উৎসবমুখী বাঙালির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *