করোনা ইস্যুতে ভারতের পাশে ট্রাম্প, চিনের থেকে ক্ষতিপূরণ দাবি ১০ ট্রিলিয়ন ডলার

করোনা ইস্যুতে ভারতের পাশে ট্রাম্প, চিনের থেকে ক্ষতিপূরণ দাবি ১০ ট্রিলিয়ন ডলার

97438c4e00376328a0dfbc7160fde1d0

নিউইয়র্ক: গত বছর করোনা ভাইরাস সংক্রমণ গোটা বিশ্বে ছড়িয়ে পড়ার পর থেকেই তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চিনকে কাঠগড়ায় তুলে এসেছেন। বারংবার দাবি করেছেন যে ভাইরাস সংক্রমণ ছড়িয়েছে তারাই এবং গোটা বিশ্বের বিপর্যয়ের জন্য একমাত্র দায়ী চিন। সেই প্রেক্ষিতে করোনাভাইরাসকে ‘চিনা ভাইরাস’ বলতেও ছাড়েননি তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট। এবার করোনাভাইরাস দ্বিতীয় ঢেউয়ের সময়ে ভারতের পাশে দাঁড়িয়ে চিনের কাছ থেকে মোটা টাকা ক্ষতিপূরণ দাবি করলেন তিনি। ১০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করেছেন ডোনাল্ড ট্রাম্প।

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের বক্তব্য, করোনাভাইরাস দ্বিতীয় ঢেউয়ের কারণে ভারতের অবস্থা কী হয়েছে সেটা গোটা বিশ্ব জানে। এর জন্য একমাত্র দায়ী চিন কারণ তাদের থেকেই ভাইরাস ছড়িয়েছে গোটা বিশ্বে। ট্রাম্পের বক্তব্য, বেজিং সরকার বারংবার বলতো যে ভারত ভালো কাজ করছে সেই কারণেই তাদের বিরুদ্ধে প্রতিশোধ নিতে গিয়ে বড়োসড়ো ক্ষতি করেছে চিন। একই সঙ্গে বিশ্বের একাধিক দেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই কারণেই চিনের ক্ষতিপূরণ বাবদ কমপক্ষে ১০ ট্রিলিয়ন ডলার দেওয়া উচিত বলে দাবি করেন ডোনাল্ড ট্রাম্প। এর আগে একাধিক সাংবাদিক বৈঠক করে এবং বিবৃতি দিয়ে চিনকে কার্যত তুলোধনা করেছিলেন তিনি। একইসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকেও একহাত নিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প এবং দাবি করেছিলেন যে তারা চিনের পক্ষপাতিত্ব করছে। এবার একবার ফের করোনাভাইরাস ইস্যুতে চিনের বেজিং সরকারকে আক্রমণ করলেন তিনি। 

আরও পড়ুন- ৪৮ ঘণ্টা লাগাতার বৃষ্টির পূর্বাভাস বঙ্গে, কলকাতায় জারি হলুদ সতর্কতা

প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬২,৪৮০জন। মৃত্যু হয়েছে ১,৫৮৭ জনের। কেন্দ্রের পরিসংখ্যান বলছে, এই মুহূর্তে দেশে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ৭ লক্ষ ৯৮ হাজার ৬৫৬, অর্থাৎ ৮ লক্ষেরও কম। গত ৭৩ দিনে এটাই সর্বনিম্ন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৮৮ হাজার ৯৭৭ জন। সুস্থতার হার ৯৬ শতাংশেরও বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *