শুনানি শেষে রায়দান স্থগিত, ঝুলেই রইল হাওড়া ভোট মামলা

শুনানি শেষে রায়দান স্থগিত, ঝুলেই রইল হাওড়া ভোট মামলা

615c32c5218b682b37baf2406dfa62d2

কলকাতা: কলকাতা পুরভোট হয়ে গিয়েছে। চলতি মাসেই আরও চার পুরসভা নির্বাচন। কিন্তু হাওড়া ভোট নিয়ে বিতর্ক এখনও বহাল। এই নির্বাচন নিয়ে মামলা চলছে কলকাতা হাইকোর্টে, যার শুনানি শেষে আজ রায়দান স্থগিত করা হয়েছে।

মামলাকারি আইনজীবী, সব্যসাচী চট্টোপাধ্যায় আদালতে জানান, ২২ জানুয়ারির নির্বাচন থেকে হাওড়া বাদ গেল, সেটা তারা জানতে পেরেছেন কমিশনের ঘোষণা থেকে। রাজ্যপালের বিষয়টা আরবান ডেভেলপমেন্ট বিভাগের সচিব এডভোকেট জেনারেলকে ভুল তথ্য দিয়েছেন। সেই তথ্যের ভিত্তিতেই এজি আদালতকে জানিয়ে ছিলেন। এর জন্য দায়ী ওই সচিব। তাঁর বক্তব্য, এই সচিব শুধু আদালত নয়, রাজ্যের অ্যাডভোকেট জেনারেলকেও ভুল তথ্য দিয়েছেন। তাই এই অফিসারকে অবিলম্বে ডেকে রিপোর্ট চাওয়া উচিত। এর ভিত্তিতে তাঁকে জিজ্ঞেস করা হয় যে তিনি কী চাইছেন। তার প্রেক্ষিতে আইনজীবী উত্তর দেন, তারা চাইছেন, হাওড়ার নির্বাচন করা হোক। কিন্তু দেখা যাচ্ছে হলফনামা দেওয়ার পর কমিশন আরবান ডেভেলপমেন্ট বিভাগকে চিটি দিয়ে সংরক্ষণের কথা বলছে। তাহলে হলফনামার নির্বাচনের কথা উল্লেখ করল কেন? প্রশ্ন তোলেন তিনি।

এদিকে, এজি জানান, তিনি প্রথমেই ক্ষমা চাইছেন ওই ঘটনার জন্য। তবে তারা একটা প্রস্তাব দিয়েছিলেন, সেটা চূড়ান্ত ছিল না। রাজ্যপালের বিষয়টি তিনি মৌখিকভাবে জানিয়েছিলেন। ২৩ ডিসেম্বরের রায়ের আগে। তার জন্য তিনি দায়ী। কেউ তাঁকে মিসগাইড করেনি। বিষয়টি তাঁর বুঝতে ভুল হয়েছিল। আজ হাওড়া নির্বাচন নিয়ে শুনানি শেষে রায়দান স্তগিত রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *