মমতা সাক্ষাতে অখিলেশের ‘দূত’, নজরে যোগীরাজ্যের ভোট

মমতা সাক্ষাতে অখিলেশের ‘দূত’, নজরে যোগীরাজ্যের ভোট

31c62dd771e92790954e4139e3300315

কলকাতা: উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনের আগে সমাজবাদী পার্টি নেতা তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের দূত হয়ে দলের আর এক নেতা কিরণময় নন্দ আজ তৃণমূল কংগ্রেস প্রধান তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করতে পারেন বলে খবর। কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাসভবনে তাঁদের এই বৈঠক হওয়ার কথা বলে দলীয় সূত্রে জানা গিয়েছে। বৈঠকে উত্তরপ্রদেশ নির্বাচনে সমাজবাদী পার্টির দলীয় প্রার্থীদের সমর্থনে প্রচারে তিনি তৃণমূল কংগ্রেসকে পাশে থাকার আবেদন জানাবেন বলে অনুমান করা হচ্ছে। সূত্রের খবর, আজ বিকেলেই এই বৈঠক হওয়ার কথা।

তবে শুধু কি সমাজবাদী পার্টির দলীয় প্রার্থীদের সমর্থনে হ্যাঁ বলবেন মমতা? এই প্রশ্নটা রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মধ্যে জন্মেছে। অনেকের ধারণা, সমাজবাদি পার্টির থেকে উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনে নিজেদের জন্য আসন দাবি করতে পারেন তৃণমূল সুপ্রিমো। ইতিমধ্যে ত্রিপুরায় পুরভোটে লড়েছে মমতা বাহিনী, আবার গোয়া বিধানসভা নির্বাচনেও লড়ার পুরোপুরি প্রস্তুতি নিচ্ছে মমতার দল। তাই মনে করা হচ্ছে, উত্তরপ্রদেশকেও বাদ রাখবে না তারা। যোগী রাজ্যেও ভোটে অংশ নিতে চাইছে বাংলার শাসক দল। সেই প্রেক্ষিতে আজকের এই বৈঠক ব্যাপক গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। যদিও, মমতা আসন চাইলে তা কটা চাইবেন, তা নিয়ে ধোঁয়াশা বর্তমান।

প্রসঙ্গত, এর আগেও তৃণমূলের বিধায়ক ছিলেন উত্তরপ্রদেশে। মঠ বিধানসভা কেন্দ্রের বিধায়ক হয়েছিলেন শ্যামসুন্দর শর্মা। কিন্তু পরে তিনি যোগ দেন মায়াবতীর বহুজন সমাজ পার্টিতে। আবার কিছু মাস আগেই শিলিগুড়িতে এসে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমলাপতি ত্রিপাঠীর দুই নাতি ললিতপতি ত্রিপাঠী ও রাজেশপতি ত্রিপাঠী কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছিলেন। তাই উত্তরপ্রদেশে ভোট লড়তে আরও বেশি অক্সিজেন পাচ্ছে তৃণমূল বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *