দৈনিক সংক্রমণ-মৃত্যু কমল বঙ্গে, সুস্থতার সংখ্যা স্বস্তির

দৈনিক সংক্রমণ-মৃত্যু কমল বঙ্গে, সুস্থতার সংখ্যা স্বস্তির

901dc83edd9b3b45344ecad1047f04c5

কলকাতা: বাড়াবাড়ি রকমের সংক্রমণ বেড়েছিল বঙ্গে এবং তার জন্যই কড়া বিধিনিষেধ লাগু করা হয়েছে। তবে এই মুহূর্তে কিঞ্চিত স্বস্তি কারণ আক্রান্তের সংখ্যা আপাতত নিম্নমুখী হয়েছে। তবে আজও গতকালের তুলনায় সামান্য কমেছে দৈনিক আক্রান্ত। এদিকে কলকাতার সংক্রমণও এখনই কম হওয়ার দিকে যাচ্ছে না। সব মিলিয়ে একটি চাপা উদ্বেগ রয়েই যাচ্ছে।

শেষ পাওয়া তথ্য অনুযায়ী, রাজ্যে আজ আক্রান্ত হয়েছে ১০ হাজার ৯৫৯ জন এবং এই একই সময় মৃত্যু হয়েছে ৩৭ জনের। কলকাতায় একদিনে করোনা আক্রান্ত ১ হাজার ৭৫৯ জন। সংক্রমণের নিরিখে তারপরেই রয়েছে উত্তর ২৪ পরগনা। সেখানে আক্রান্ত ১ হাজার ৭৪৭ জন। তৃতীয় স্থানে বীরভূম। একদিনে ওই জেলায় নতুন করে সংক্রমিত ৭৭৭ জন। ফলে গোটা রাজ্য জুড়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৯ লক্ষ ৩৯ হাজার ৯২০ জন। মোট মৃত্যু হয়েছে ২০ হাজার ২৩০ জনের। আজ বঙ্গের পজিটিভিটি রেট ১৬.২৭ শতাংশ। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৭ হাজার ৮১৫ জন। মোট সুস্থ হওয়ার সংখ্যা ১৭ লক্ষ ৭৪ হাজার ৮৮১ জন। এদিকে ১১ মার্চের পর থেকে কোভিড সাধারণ রোগে পরিণত হতে পারে বলে দাবি করেছেন ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর)-এর অতিমারি বিভাগের প্রধান সমীরণ পাণ্ডা।

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে সংক্রমিত হয়েছেন ৩ লক্ষ ১৭ হাজার ৫৩২ জন। একই সময় দেশে মৃত্যু হয়েছে ৪৯১ জন করোনা আক্রান্ত রোগীর৷ পাল্লা দিয়ে দেশে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যাও৷ ভারতে ৯ হাজার ২৮৭ জন ওমিক্রন আক্রান্তের হদিশ মিলেছে৷ কিন্তু মৃত্যুর এই পরিসংখ্যান নিয়ে উঠেছে বিস্তর প্রশ্ন। দাবি করা হচ্ছে, বিভিন্ন দেশের সরকার যে পরিসংখ্যান দিচ্ছে তা আসলে সঠিক নয়। আসল কোভিডে মৃত্যুর সংখ্যা আরও অনেক বেশি। এর আগে একাধিক রিপোর্ট ঠিক এমনই দাবি করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

১৭ লক্ষ ছাড়াল মোট আক্রান্ত, কলকাতায় আজ সংক্রামিত ৭ হাজার

১৭ লক্ষ ছাড়াল মোট আক্রান্ত, কলকাতায় আজ সংক্রামিত ৭ হাজার

f202cbb15513fe287293ff0d979cdce6

কলকাতা: রাজ্যের কোভিড এই মুহূর্তে যে কমবে না তা আপাতত পরিষ্কার। গতকালের তুলনায় আজও বেড়েছে দৈনিক সংক্রমণ। টিকাকরণ বাড়লেও আক্রান্তের সংখ্যায় উদ্বেগ বাড়ছে বঙ্গবাসীর। ওমিক্রন প্রজাতি নিয়েও আলাদা চিন্তা রয়েছে। তবে কেন্দ্র, রাজ্য বার্তা দিচ্ছে সকলকে সচেতন হয়ে থাকতে এবং কোভিড বিধি মেনে চলতে।  

শেষ পাওয়া তথ্য অনুযায়ী, রাজ্যে আজ আক্রান্ত হয়েছে ১৮ হাজার ২১৩ জন। এই একই সময় মৃত্যু হয়েছে ১৮ জনের। সব মিলিয়ে বাংলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১৭ লক্ষ ১১ হাজার ৯৫৭, মোট মৃত্যু হয়েছে ১৯ হাজার ৮৬৪। এদিকে, রাজ্যে গত একদিনে সুস্থ হয়েছে ৭ হাজার ৯১২ জন, মোট সুস্থ হওয়ার সংখ্যা ১৬ লক্ষ ৪০ হাজার ৭০৯ জন। পাশাপাশি এই মুহূর্তে রাজ্যের সক্রিয় রোগীর সংখ্যা ৫১ হাজার ৩৮৪। বঙ্গের সুস্থতার হার ৯৫.৮৪ শতাংশ এবং মৃত্যু হার ১.১৬ শতাংশ। অন্যদিকে পজিটিভিটি রেট পৌঁছেছে ২৬.৩৪ শতাংশে। আক্রান্তের নিরিখে আজও শীর্ষে কলকাতা। সেখানে একদিনে আক্রান্ত হয়েছে ৭ হাজার ৪৮৪ জন, এর পরেই রয়েছে উত্তর ২৪ পরগনা, সেখানে একদিনে ৩ হাজার ১১৮ জন কোভিড পজিটিভ। এদিকে, হাওড়ায় ব্যাপক হারে বেড়েছে সংক্রমণ। আজও তৃতীয় স্থানে এই জেলা, আক্রান্ত ১ হাজার ৩৬০ জন।

অন্যদিকে জানা গিয়েছে, রাজ্যে পরীক্ষা হওয়া নমুনার ৭০ শতাংশ ওমিক্রনে আক্রান্ত। কেন্দ্রীয় সংস্থা ইনসাকগ এমন তথ্য দিয়েছে। গত ২ সপ্তাহে কল্যাণীতে যত করোনার নমুনার জিনোম সিকুয়েন্সিং হয়েছে তার ৭০ শতাংশের ক্ষেত্রেই রোগী ওমিক্রনে আক্রান্ত বলেই জানান হয়েছে। অবশ্যই এটি উদ্বেগের বিষয়। এদিকে, আজ দেশের সংক্রমণ ১ লক্ষ পার করে ফেলেছে। গত ২৪ ঘন্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ১৭ হাজার ১০০ জন৷ যা গতকালের তুলনায় ২৮.৮ শতাংশ বেশি। গত বছর জুন মাসে দৈনিক এক লক্ষ আক্রান্তের গন্ডি পেরিয়েছিল দেশ। সব মিলিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৫২ লক্ষ ২৬ হাজার ৩৮৬ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রাজ্যে ১৪ হাজার, শহরে ৬ হাজার ছাড়াল আক্রান্ত! পজিটিভ মিমি, দেব, রুক্মিণী

রাজ্যে ১৪ হাজার, শহরে ৬ হাজার ছাড়াল আক্রান্ত! পজিটিভ মিমি, দেব, রুক্মিণী

683223f83dd1a85b4ca8db9fb784cab5

কলকাতা: বাড়াবাড়ি রকমের সংক্রমণ বেড়েছে বঙ্গে এবং তার জন্যই কড়া বিধিনিষেধ লাগু করা হয়েছে। তবে এই মুহূর্তে যে আক্রান্তের সংখ্যা বাগে আসবে না তাও স্পষ্ট। কারণ বছরের শেষে লাগামছাড়া ভিড় দেখা গিয়েছে সব জায়গায়। আর কলকাতার সংক্রমণও বিরাট বৃদ্ধি পেয়েছে তাই আশঙ্কা এখনই চলে যাচ্ছে না। আজ কলকাতার পাশাপাশি উত্তর ২৪ পরগনার করোনা আক্রান্তের সংখ্যাও বেড়েছে অনেকটাই। এদিকে, ভাইরাস আক্রান্ত হয়েছে অভিনেত্রী-সাংসদ মিমি চক্রবর্তী, দেব এবং রুক্মিণী। মিমি এখন বাড়িতেই আইসোলেশনে রয়েছেন বলে জানা গিয়েছে। টলিউডের একাংশ ইতিমধ্যেই ভাইরাস আক্রান্ত। যাদের মধ্যে রয়েছেন পরমব্রত চট্টোপাধ্যায়, রাজ চক্রবর্তী, শুভশ্রী, রুদ্রনীল সহ একাধিক। সেই তালিকায় এখন মিমি, দেব, রুক্মিণী।

শেষ পাওয়া তথ্য অনুযায়ী, রাজ্যে আজ আক্রান্ত হয়েছে ১৪ হাজার ০২২ জন। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা সংক্রমণ বৃদ্ধি পেয়েছে প্রায় দেড়গুণ। কলকাতায় এককভাবে ৬ হাজার ১৭০ জন। উত্তর ২৪ পরগনার সংক্রমণ ২ হাজার ৫৪০ জন, যা আলাদা করে ঘুম উড়িয়েছে প্রশাসনের। গোটা রাজ্য জুড়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৬ লক্ষ ৭৮ হাজার ৩২৩ জন। মোট ১৬ লক্ষ ২৫ হাজার ৪৫৪ জন। এদিকে গত ২৪ ঘণ্টায় করোনা জয়ী হয়েছেন ৬ হাজার ৪৩৮ জন। এছাড়া রাজ্যে আপাতত সক্রিয় করোনা আক্রান্ত ৩৩ হাজার ০৪২ জন। সবমিলিয়ে একদিনে রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা ৫৫ শতাংশ বাড়ল।

উল্লেখ্য, আজ দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা ৫৮ হাজার ০৯৭। ব্যাপক চিন্তা বাড়িয়ে দৈনিক মৃত্যু আজ হয়েছে ৫৩৪ জনের। সব মিলিয়ে মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৫০ লক্ষ ১৮ হাজার ৩৫৮ জন, এবং মোট মৃত্যু ৪ লক্ষ ৮২ হাজার ৫৫১ জন। এদিকে, ওমিক্রন আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৫, তার মধ্যে ৬৫৩ জন মহারাষ্ট্রে। তবে সুস্থ হয়েছে ৮২৮ জন। এদিকে, দেশের পজিটিভিটি রেট এক লাফে ৪.১৮ শতাংশে পৌঁছেছে আজ। সক্রিয় রোগীর সংখ্যা ২ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। তবে সুস্থতার হার আপাতত স্বস্তি বজায় রাখছে। আজ ৯৮.০১ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *