বড়সড় দুর্নীতির অভিযোগে বিদ্ধ যাদবপুর! অস্বস্তিতে কর্তৃপক্ষ

বড়সড় দুর্নীতির অভিযোগে বিদ্ধ যাদবপুর! অস্বস্তিতে কর্তৃপক্ষ

b0965677338d38c56592e3d968352231

কলকাতা: শহর তথা রাজ্যের তো বটেই, দেশের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি হল যাদবপুর বিশ্ববিদ্যালয়। কিন্তু সেই বিশ্ববিদ্যালয়ের দিকে এবার একাধিক অভিযোগের তীর। প্রশাসন বা ‘সিস্টেমের’ গাফিলতির বিরুদ্ধে একাধিকবার আন্দোলন করতে দেখা গিয়েছে যাদবপুরের পড়ুয়াদের। তবে এবার তাদের প্রতিষ্ঠানের বিরুদ্ধেই বড় দুর্নীতির অভিযোগ এল।

আরও পড়ুন- শিক্ষক বদলি নিয়ে বড় ঘোষণা রাজ্যের, জারি সংশোধিত নির্দেশিকা

টাকা নিয়ে ভর্তি থেকে শুরু করে স্বজনপোষণ, এইসব রকমের অভিযোগ উঠেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে। এই ঘটনায় ইতিমধ্যেই দুই বহিরাগতকে গ্রেফতার করেছে পুলিশ। একই সঙ্গে চাপ বাড়ছে কর্তৃপক্ষের ওপর কারণ দুর্নীতির অভিযোগের মামলায় কলকাতা হাইকোর্ট রিপোর্ট চেয়ে পাঠিয়েছে। সূত্রের খবর, যে দুজন এই ঘটনায় গ্রেফতার হয়েছে তাদের নাম সুরজ মুখোপাধ্যায় এবং সৌভিক মন্ডল। বিশ্ববিদ্যালয়ের ৩ নম্বর গেটের সামনে দাঁড়িয়ে টাকার বিনিময় ভর্তি নিয়ে আলোচনা করেছিল তারা। বিষয়টি আন্দাজ করতে পেরেই অন্যান্য ছাত্ররা তাদের পাকড়াও করে পুলিশের হাতে তুলে দেয়। তারা কাদের সঙ্গে ভর্তির ব্যাপারে কথা বলছিল সেটা ইতিমধ্যেই জানতে পেরেছে পুলিশ। আরও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে ধৃতদের কারণ মনে করা হচ্ছে এর ঘটনার সঙ্গে আরও কেউ জড়িয়ে থাকতে পারে।

সাধারণত এইসব ঘটনায় একটি চক্রের যোগ থাকে। তাই পুলিশ মনে করছে শুধুমাত্র এই দুজন নয়, আরও বেশ কয়েকজন তাদের সঙ্গে থাকতে পারে। তাদের নির্দেশ অনুযায়ী হয়তো কাজ করছিল তারা। তবে আপাতত এই বিষয় আর কিছু জানতে পারেনি পুলিশ। গোটা ঘটনায় আগামী তিন সপ্তাহের মধ্যে বিশ্ববিদ্যালয়ের কাছে রিপোর্ট চেয়েছে কলকাতা হাইকোর্ট। অন্যদিকে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অভ্যন্তরীণ তদন্ত শুরু করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *