ডিএ নিয়ে ঘোষণা হয়নি এখনও, মমতার কাছে চিঠি গেল শিক্ষকদের

ডিএ নিয়ে ঘোষণা হয়নি এখনও, মমতার কাছে চিঠি গেল শিক্ষকদের

ed78c5eb23c219c761f63f9fdd7519fa

কলকাতা: মহার্ঘ ভাতা নিয়ে নতুন করে কোনও ঘোষণা এখনও পর্যন্ত করেনি সরকার। আর সেই কারণেই চিন্তিত প্রাক্তন শিক্ষক মহল। ডিএ সংক্রান্ত বিষয়ে জানতে এবার তারা চিঠি দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। চিন্তার পাশাপাশি ক্ষোভও বাড়ছে অবসরপ্রাপ্ত সরকারি কর্মী, শিক্ষক, শিক্ষাকর্মীদের। তার প্রেক্ষিতেই এই চিঠি।

আরও পড়ুন: Budget 2022: মিলবে ‘ওয়ার্ক ফ্রম হোমে’র ভাতা, কর ছাড়? আশায় চাকরিজীবীরা

২০২১ সাল পর্যন্ত ষষ্ঠ বেতন কমিশনের আওতায় নব পরিকাঠামোয় বেতন পেয়ে আসতেন রাজ্য সরকারি কর্মচারীরা। কিন্তু ২০২১ সালের জানুয়ারি মাসে ৩ শতাংশ ডিএ দেওয়ার কথা ঘোষণা করা হয়। তবে নতুন বছর অর্থাৎ ২০২২ সাল পড়লেও এখনও পর্যন্ত এই নিয়ে কোনও ঘোষণা করেনি রাজ্য। সেই পরিপ্রেক্ষিতে অবসরপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকাদের বক্তব্য, ডিএ ঘোষণা হলেই তাদের পেনশন কিছুটা বাড়ে, এছাড়া আর কোনও সুবিধাই তারা পান না। তাই এই সিদ্ধান্ত অনেক বেশি গুরুত্বপূর্ণ তাদের জন্য। তাই এখনও পর্যন্ত এই নিয়ে ঘোষণা হয়নি বলে সরাসরি মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছেন তারা। তবে চলতি বছর ডিএ ঘোষণা হবে কিনা সেই বিষয়েও সন্দেহ দেখা দিয়েছে। এদিকে আবার কলকাতা হাইকোর্টে এই সংক্রান্ত মামলাও চলছে।

এই ইস্যুতে রাজনৈতিক তরজাও হয়ে গিয়েছে ইতিমধ্যেই। বিজেপির তরফ থেকে দাবি করা হয়েছে যে, ৩-৪ বছর ধরে ডিএ বকেয়া রয়েছে আর ওই টাকা দিয়েই সরকার ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্প চালাচ্ছে। সেই নিয়েও কম কিছু বিতর্ক হয়নি। কিন্তু ডিএ প্রাপকদের একাংশ মনে করছেন, গত বছর মহামারির মধ্যেই সরকার ডিএ ঘোষণা করেছিল। এবারেও করবে বলেই অনুমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *