বুদ্ধদেবের পদ্মভূষণ প্রত্যাখ্যান নিয়ে রাজনীতি হচ্ছে! আওয়াজ তুললেন সুকান্ত

বুদ্ধদেবের পদ্মভূষণ প্রত্যাখ্যান নিয়ে রাজনীতি হচ্ছে! আওয়াজ তুললেন সুকান্ত

07c73cf61eea76aa1db160e457c0fd89

কলকাতা: কেন্দ্রীয় সরকারের তরফে গতকাল ঘোষণা করা হয়েছিল যে পদ্মভূষণ পাচ্ছেন বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান সিপিএম নেতা বুদ্ধদেব ভট্টাচার্য। কিন্তু সেই ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই স্বয়ং বুদ্ধদেব ভট্টাচার্য জানিয়ে দেন যে তিনি এই সম্মান প্রত্যাখ্যান করছেন। তাঁর আগে গতকালই পদ্মশ্রী পুরষ্কার প্রত্যাখ্যান করেছিলেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়। স্বাভাবিকভাবেই এই নিয়ে হইচই শুরু হয়ে যায়। বুদ্ধদেব ভট্টাচার্য এই সম্মান প্রত্যাখ্যান করায় রাজনৈতিক তরজা শুরু হয়ে গিয়েছে অল্প সময়ের মধ্যেই। আর এই ইস্যুতে মুখ খুলে বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার জানিয়েছেন যে, এই নিয়ে রাজনীতি ছাড়া আর কিছুই করা হচ্ছে না।

আরও পড়ুন- ট্রাফিক আইন ভাঙলেই গুণতে হবে মোটা অঙ্কের জরিমানা, নয়া নির্দেশিকা রাজ্যের

সুকান্তর কথায়, পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের সামাজিক ও প্রশাসনিক অবদানকে মাথায় রেখেই কেন্দ্রীয় সরকার তাঁকে সম্মানিত করার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেছেন এটা তাঁর ব্যক্তিগত বিষয়। তবে এই নিয়ে খামোখা রাজনীতি করা হচ্ছে বলেই দাবি করেছেন তিনি। সুকান্ত এও জানিয়েছেন যে, এই বিষয়টি একদমই ঠিক হচ্ছে না। বিজেপি রাজ্য সভাপতির পাশাপাশি বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ জানিয়েছেন যে, এই সম্মান প্রত্যাখ্যান করা বুদ্ধদেব ভট্টাচার্যের ব্যক্তিগত বিষয় হলেও সিপিএম কোনও দিন পরম্পরা বজায় রাখে না। সংস্কৃতি মানে না। এদিকে, আবার তৃণমূল কংগ্রেস এই ইস্যুতে বাম-রাম রাজনীতির গন্ধ পেয়েছে। সেই নিয়ে আক্রমণ পর্যন্ত করা হয়েছে।

তৃণমূলের বক্তব্য, বুদ্ধদেব ভট্টাচার্যকে সম্মান প্রদান করার বিষয় স্পষ্ট করে দিল বাম-রামের যোগ। সিপিএমের সঙ্গে যে বিজেপির পুরোনো আঁতাত রয়েছে তা আরও একবার পরিষ্কার হয়ে গিয়েছে। অন্যদিকে তৃণমূলের মুখপত্র ‘জাগো বাংলা’য় আরও দাবি করা হয়েছে, বিজেপি বুদ্ধদেব ভট্টাচার্যকে সম্মান দিয়ে সিপিএমের ভোটারদের ‘ভোট অফ থ্যাংকস’ জানাতে চেষ্টা করেছে। প্রসঙ্গত, পদ্মভূষণ প্রত্যাখ্যান করা নিয়ে বিবৃতি দিয়ে বুদ্ধদেব ভট্টাচার্য জানিয়েছেন, পদ্মভূষণ পুরস্কার তাঁর কিছুই জানা ছিল না। কেউ কিছু বলেনি৷ তাঁকে পদ্মভূষণ পুরস্কার কেন্দ্রীয় সরকার দিয়ে থাকলে তা তিনি প্রত্যাখ্যান করছেন৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *