‘করে খাওয়া’ চলবে না! ট্রাক টার্মিনাস পরিবহণ দফতরে দিচ্ছেন মমতা

‘করে খাওয়া’ চলবে না! ট্রাক টার্মিনাস পরিবহণ দফতরে দিচ্ছেন মমতা

1cec8e50f784ee8ecc02209628d54af0

কলকাতা: রাজ্যের সীমান্তবর্তী জেলাগুলোতে ট্রাক টার্মিনালের আড়ালে ‘তোলা’ আদায় বন্ধ করতে রাজ্য সরকার উদ্যোগী হচ্ছে। কলকাতায় আজ রাজ্য স্তরের প্রশাসনিক বৈঠক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সীমান্তবর্তী এলাকায় ট্রাক পার্কিং এবং সংশ্লিষ্ট শুল্ক আদায়ের দ্বায়িত্ব কেন্দ্রীয় ভাবে পরিবহন দফতরের হাতে তুলে দেওয়ার নির্দেশ দেন। কোথাও বেসরকারি উদ্যোগ, কোথাও পুরসভা এইসব টার্মিনাস পরিচালনার দায়িত্বে আছে।

আরও পড়ুন: ময়দানের সুভাষ আর নেই, বঙ্গ ক্রীড়াজগৎ হারাল ‘বুলডোজার’

আজ মুখ্যমন্ত্রী বলেন, সীমান্তে ট্রাক টার্মিনাসে কেউ কেউ টাকা তুলছেন, এতে ব্যক্তির পকেট ভরলেও সরকারের কোষাগারের কোনও সুবিধা হচ্ছে না। তাই ৭ ফেব্রুয়ারির মধ্যে সীমান্ত সংলগ্ন সমস্ত ট্রাক টার্মিনাস পরিবহণ দফতর হাতে নিয়ে নেবে। মুখ্য সচিব হরি কৃষ্ণ দ্বিবেদী জানান, ট্রাক টার্মিনাস হস্তান্তরের বিষয়ে ইতিমধ্যেই সাতটি জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করা হয়েছে। কোন কোন জায়গায় পার্কিং তৈরি করা হবে তার জমি চিহ্নিত করা হয়েছে। অন্যদিকে, প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী সমস্ত দফতরের আধিকারিকদের দায়িত্ব নিয়ে কাজ করার নির্দেশ দেন। তিনি বলেন, ওপর তলার আধিকারিকরা নীচের দিকে কাজ ঠেলে দেন এবং বলেন কাজ হয়ে গিয়েছে। এটা চরম অবহেলা। নিজের দফতরের কাজের দিকে সংশ্লিষ্ট আধিকারিকদের নজর দিতে হবে। তিনি স্পষ্ট করে বলেছেন, ”প্রাইভেটের নাম করে ‘করে খাওয়া’ হচ্ছে, ওসব চলবে না”।

এদিনের প্রশাসনিক বৈঠকে ‘দুয়ারে সরকার’ নিয়েও বড় ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পে আরও ৬ টি দফতর যোগ হয়েছে। আগে ছিল ১৮ টি, এখন হল ২৪ টি। তবে ভোটের অজুহাত দিয়ে সরকারি প্রকল্পের কাজ ফেলে রাখা চলবে না, এমন স্পষ্ট নির্দেশ দিয়েছেন তিনি। কন্যাশ্রী প্রকল্পে কলকাতার পিছিয়ে থাকা প্রসঙ্গে কথা বলতে গিয়ে এই মন্তব্য করেন মমতা বন্দোপাধ্যায়। বলেন, অনেকেই খুব ভাল কাজ করছেন, কিন্তু কেউ কেউ কাজ করতে চান না। এ বার কাজ করা শিখে নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *