১২ ঘণ্টা আগেই মেট্রোর টিকিট বুকিং! কীভাবে সম্ভব

১২ ঘণ্টা আগেই মেট্রোর টিকিট বুকিং! কীভাবে সম্ভব

19dc3de28e3414ac35703e5a7e7ae1c4

কলকাতা: করোনা কালে দীর্ঘ সময় মেট্রো পরিষেবা বন্ধ ছিল। পরে তা চালু হওয়ায় হাফ ছেড়ে বেঁচেছে রাজ্যবাসী। নিত্য যাত্রীদের সুবিধার্থে এর আগে একাধিক পদক্ষেপ নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। কোভিড আবহে যে টোকেন পরিষেবা বন্ধ হয়ে গিয়েছিল তাও চালু করা হয়েছে। আবার অতি সম্প্রতি ট্রেনের সময় পরিবর্তন করে দেওয়া হয়েছে আগের মতো। আর এবার টিকিট বুকিংয়ের ক্ষেত্রেও যাত্রীদের বড় সুবিধা দিতে চলেছে তারা। এবার থেকে ১২ ঘণ্টা আগে থেকেই করা যাবে মেট্রোর টিকিট বুকিং।

আরও পড়ুন- এখনও স্বাভাবিকের নীচেই পারদ, বৃহস্পতিবার থেকে ফের বৃষ্টির ভ্রুকুটি

এর আগে মেট্রো যাত্রার ৪৫ মিনিট আগে অগ্রিম টিকিট বুক করা যেত। এবার থেকে মেট্রোর টিকিট বুক করা যাবে ১২ ঘণ্টা আগে। ইতিমধ্যেই এই নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে মেট্রোর তরফে। আজ থেকে ইস্ট-ওয়েস্ট মেট্রোয় প্রাথমিকভাবে এই ব্যবস্থা চালু হলেও পরবর্তী ক্ষেত্রে বাকি রুটেও এই ব্যবস্থার সুবিধা মিলবে বলে জানান হয়েছে। কীভাবে বুক করা যাবে তাহলে এই টিকিট? জেনে নেওয়া যাক।

১। প্রথমে যাত্রীদের গুগল প্লে স্টোর থেকে ‘মেট্রো রাইড কলকাতা’ অ্যাপটি নামাতে হবে নিজের ফোনে।
২। অ্যাপে ইউজারনেম এবং আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে এবং তারপর ‘লোকেশন’ দিতে হবে।
৩। ‘বুকিং ‘মেনুতে গিয়ে ‘বুক কিউ আর টিকিট’ এ ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করার পরেই কোন স্টেশন থেকে উঠবেন এবং কোন স্টেশনে নামবে তা ফুটে উঠবে।
৪। যাত্রীরা নির্দিষ্ট স্টেশনের নাম দিয়ে ‘বুক টিকিট’ এ ক্লিক করলেই তারপরে ‘পেমেন্ট’ অপশন চলে আসবে। সেক্ষেত্রে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ভিসা কার্ড অথবা ইউপিআই-এর মাধ্যমে পেমেন্ট করতে পারা যাবে।


৫। সব নিয়ম মানলেই শেষে হয়ে যাবে টিকিট বুকিং। এক্ষেত্রে একটি কিউআর কোড জেনারেট হবে, যেটা আসল টিকিট।
৬। গেটের কাছে স্ক্যানারে এটি ধরলেই গেট খুলে যাবে।
৭। ১২ ঘণ্টার মধ্যে এটি ব্যবহার না করলে তা আর কাজ করবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *