ব্যক্তি প্রচারের থেকে বড় হবে দলীয় প্রচার! কড়া বার্তা মমতার

ব্যক্তি প্রচারের থেকে বড় হবে দলীয় প্রচার! কড়া বার্তা মমতার

7c9e394817af0f234b24d4dd7e896a95

কলকাতা: দল সবার থেকে বড়, কোনও ব্যক্তি দলের থেকে বড় নয়। গতকাল জাতীয় কর্মসমিতির বৈঠকে ঠিক এমন কিছুই বার্তা দিয়েছেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। দলীয় সূত্রে অন্তত তেমনটাই জানা গিয়েছে। আসলে বিগত কয়েক সপ্তাহ ধরে তৃণমূলের অন্দরে যা চলছে তা আলাদা করে ব্যাখ্যা করার অপেক্ষা রাখে না। কার্যত মমতা বন্দ্যোপাধ্যায় বনাম অভিষেক বন্দ্যোপাধ্যায় চেহারা নিয়েছিল ঘাসফুল শিবিরে। সোশ্যাল মিডিয়াতেও প্রত্যক্ষভাবে অভিষেকের সমর্থনে প্রচার হতে দেখা গিয়েছে। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, সেই ব্যক্তিকেন্দ্রিক প্রচার রুখতেই এবার পরোক্ষে কড়া বার্তা দিয়েছেন তৃণমূল সুপ্রিমো।

আরও পড়ুন- ঘর নিরাপদ নয়, সেখানে হিজাব পরুন! বিতর্ক বাড়ালেন প্রজ্ঞা

বিগত কয়েক দিনে লাগাতার তৃণমূলের দলীয় দ্বন্দ্ব প্রকাশ্যে এসেছে। সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে নেতাদের পরস্পর বিরোধী বার্তা, সবই দেখেছে রাজ্য রাজনীতি। প্রশান্ত কিশোরের সংস্থা আইপ্যাক ইস্যুকে কেন্দ্র করে বিতর্কের সূত্রপাত হয়েছিল। তারপর কার্যত বিষয়টি দাঁড়িয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায় বনাম অভিষেক বন্দ্যোপাধ্যায়। দেখতে গেলে তৃণমূলের মধ্যেই যেন দুটি দল তৈরি হয়ে গিয়েছিল। সেই সবের জন্য আখেরে তৃণমূল কংগ্রেসের ভাবমূর্তি নষ্ট হচ্ছিল বলে মনে করছিল বিশেষজ্ঞরা। এখন জাতীয় কর্মসমিতি বৈঠকের পর এবং পদ নির্দিষ্ট করার পর গোটা দলকে এক হওয়ার বার্তা দিয়েছেন তৃণমূল সুপ্রিমো। সূত্রের খবর, মমতা বন্দ্যোপাধ্যায় একেবারে স্পষ্ট করে দিয়েছেন যে, সোশ্যাল মিডিয়াতে দলের প্রচারই করতে হবে। কোনও ব্যক্তিগত মতামত প্রকাশ করা যাবে না। আবার এমন কিছু ব্যক্ত করা যাবে না যেটাকে দল অনুমোদন দেয় না।

গতকাল জাতীয় কর্মসমিতির বৈঠকে করে নতুন পদাধিকারীদের নাম ঘোষণা করা হয়েছে তৃণমূলের তরফে। সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ই থাকছেন। একই সঙ্গে তিনজন নেতাকে করা হয়েছে সহ সভাপতি। যারা হলেন যশবন্ত সিনহা, সুব্রত বক্সী, চন্দ্রিমা ভট্টাচার্য।  এর পাশাপাশি জানান হয়েছে, বৈদেশিক ও অর্থনৈতিক নীতি নির্ধারণের দায়িত্ব সামলাবেন যশবন্ত সিংহ ও অমিত মিত্র। এদিকে, উত্তর-পূর্ব রাজ্যগুলির সংগঠন দেখবেন সুস্মিতা দেব, সুবল ভৌমিক ও মুকুল সাংমা। আবার সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের কোষাধ্যক্ষ করা হয়েছে অরূপ বিশ্বাসকে। আরও জানান হয়েছে তৃণমূলের জাতীয় মুখপাত্র সুখেন্দু শেখর রায়, কাকলি ঘোষ দস্তিদার ও মহুয়া মৈত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *