মমতাকে গান লিখে দেওয়ার ‘আবদার’ করেছিলেন বাপ্পি লাহিড়ী!

মমতাকে গান লিখে দেওয়ার ‘আবদার’ করেছিলেন বাপ্পি লাহিড়ী!

944d99efb9c5038741f1c75e76d124e4

কলকাতা: ভাষা দিবসে কলকাতার দেশপ্রিয় পার্কে এক অনুষ্ঠানে যোগ দিয়ে স্মৃতিচারণ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি স্মৃতিচারণ করে বলেন সন্ধ্যা মুখোপাধ্যায়, লতা মঙ্গেশকর, বাপ্পি লাহিড়ী, সুব্রত মুখোপাধ্যায়, সাধন পাণ্ডে, সুভাষ ভৌমিক, সুরজিৎ সেনগুপ্তর কথা। তাঁর কথায়, অনেক মানুষ হয়তো পৃথিবী ছেড়ে চলে যান, কিন্তু তারা তাদের ছেড়ে কখনও যান না। তারা রয়ে যান সকলের মাঝে। এঁদের কথা বলতে বলতে তিনি সকলকে জানান, এক সময় বাপ্পি লাহিড়ী তাঁকে দুটি গান লিখে দেওয়ার জন্য বলেছিলেন, যা তিনি লিখেও দিয়েছিলেন।

আরও পড়ুন- মদনের নিশানায় আরাবুল, শাহজাহান! পুরনির্বাচনে ভোট লুটের আশঙ্কায় বিধায়ক

মমতার কথায়, বাপ্পি লাহিড়ি ছাত্র যৌবনের মন কেড়েছিলেন। তাঁর গানগুলি আজকের ছেলে মেয়েদের মধ্যেও জনপ্রিয়। তিনি ‘মঙ্গল দ্বীপ জ্বেলের’ মতো গানও গেয়েছেন। তাঁর সঙ্গে বাপ্পি লাহিড়ীর দেখা হলে বলতেন, ‘মমতা আমাকে দু’টো গান লিখে দিও। আমি গাইব।’ মুখ্যমন্ত্রী জানান, গান লিখেও দিয়েছিলেন তিনি, কিন্তু কোনও কারণে হয়তো সময় পাননি বাপ্পি লাহিড়ী তা গাওয়ার জন্য। এছাড়াও মুখ্যমন্ত্রী বলেন, বাংলাদেশেও তিনি ভাষা আন্দোলনের অনুষ্ঠান দেখেছেন। তিনি সব সময় লক্ষ্য করেছেন, যত দিন যায় তিনি নতুন করে কিছু শেখেন। নতুন কিছু ভাষা, নতুন লেখা, নতুন গান… সব সময়ই কিছু না কিছু সকলে পায়। তিনি বলেন, তিনি শুধু মনে করেন না যে ভাষা ব্যক্ত করলেই তার ব্যপ্তি হয়। এই প্রসঙ্গে তিনি উদাহরণ টানেন বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের।

ভাষা আন্দোলনের দিনটিকে মর্যাদা দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি দিয়েছে রাষ্ট্রসংঘ। ফলে সর্বত্রই এই দিনটি উদযাপিত হয়। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ভাষা আন্দোলনকারী ছাত্রদের ওপর পুলিশ নির্মমভাবে গুলি চালিয়েছিল। সেই মর্মান্তিক স্মৃতি আরও টাটকা সকলের মধ্যে। এক ভাষা শহিদ বরকতের জন্মস্থান আসলে মুর্শিদাবাদের সালারে। সেখানে তাঁর স্মৃতিসৌধ তৈরি হবে, বসবে তাঁর মূর্তিও। গতকাল এই ঘোষণাই করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *