সংঘর্ষে ইতিমধ্যে মৃত ৫, তালিবান বলছে কাবুল শান্ত

সংঘর্ষে ইতিমধ্যে মৃত ৫, তালিবান বলছে কাবুল শান্ত

743131a04d963b36c6e11d1975d2c3f1

কাবুল: দেশ তালিবানরা দখল নেওয়ার পর আফগানিস্তানের মানুষ দেশ ছাড়ার তাড়াহুড়ো শুরু করেছে। আর এর জন্য কাবুল বিমানবন্দরে চরম বিশৃঙ্খলা সৃষ্টি হয়। পরে মার্কিন সেনার সঙ্গে তালিবানিদের সংঘর্ষে কমপক্ষে পাঁচ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। পরিস্থিতি স্বাভাবিকভাবেই ব্যাপক উদ্বেগজনক সেখানে কিন্তু তালিবানের তরফে দাবি করা হচ্ছে যে শান্তি বজায় রয়েছে কাবুলে। 

আরও পড়ুন- তৃণমূলের ‘খেলা হবে’ দিবসে গ্রেট ক্যালকাটা কিলিংকে সামনে রেখে আশীর্বাদ যাত্রা BJP-র

একটি ভিডিও এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে যে, বিমানে ওঠার জন্য কাতারে কাতারে মানুষ প্রাণপণ চেষ্টা করছেন কিন্তু বেশিরভাগ কেউ সফল হচ্ছেন না। এরপরেই সেখানে গুলির আওয়াজ শোনা যায়। আপাতত ওই বিমানবন্দর মার্কিন সেনাদের দখলে তাই সেখানে তালিবানিরা হামলা চালায়। প্রথমে শূন্য গুলি চালিয়েছ মার্কিন সেনা। পরএ তালিবানিদের সঙ্গে তাঁদের সংঘর্ষ বাঁধে। ইতিমধ্যে পাঁচ জনের মৃত্যু হয়েছে বলে সূত্রের খবর। তবে তারা গুলি খেয়ে মারা গিয়েছেন না পদপিষ্ট হয়ে, তা এখন পরিস্কার নয়। এদিকে জানা গিয়েছে, বিশৃঙ্খলার কারণে ইতিমধ্যেই বন্ধ করে দেওয়া হয়েছে কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের এয়ারস্পেস। আজ থেকে আর কোনও অসামরিক বিমান চলাচল করবে না। 

আরও পড়ুন- নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে চা চক্রে দিলীপ? আমন্ত্রণ বাড়ির কালি পুজোতেও

অন্যদিকে তালিবানরা জানাচ্ছে, দেশে যুদ্ধের পরিস্থিতি আর নেই, যুদ্ধ শেষ হয়েছে। আফগানের মানুষ আর মুজাহিদ্দিনের জন্য আজ গর্বের দিন, ২০ বছরের ত্যাগ আজ সার্থক হয়েছে। গোটা দেশে শান্তির পরিবেশ রয়েছে বলেই তাদের দাবি। তারা আরও জানাচ্ছে, তালিবানরা শান্তিপূর্ণ আন্তর্জাতিক সম্পর্কের ডাক দিচ্ছে, তারা লুকিয়ে আর থাকতে চাইছে না। তারা কাউকে নিজেদের জমি ব্যবহার করে অন্যকে নিশানা করতে দেবে না। তারা নিজেরাও কাউকে আঘাত দিতে চায় না। আরও জানা গিয়েছে, যে খুব দ্রুত মুছে যাবে আফগানিস্তানের নাম এবং বদলে যাবে দেশের পতাকা। তালিবান সূত্রে খবর, সেই দেশের নতুন নাম হতে চলেছে ‘ ইসলামিক এমিরেট অফ আফগানিস্তান’, বদলে যেতে চলেছে সেই দেশের চিরাচরিত পতাকা। এই খবর সামনে আসতে আরো বেশি আতঙ্কে চলে গিয়েছে আফগানরা কারণ তারা মনে করছে এবার আগের মতোই ইসলামিক আইন তৈরি হবে আফগানিস্তানে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *