প্রাণে বাঁচতে একটি বিমানে ৬০০-র বেশি আফগানি! দৃশ্য চমকে দেবে

প্রাণে বাঁচতে একটি বিমানে ৬০০-র বেশি আফগানি! দৃশ্য চমকে দেবে

c5601d082e5a0936b4261bac4345e714

কাবুল: এক ঝলক দেখে মনে হবে কোন অনুষ্ঠানের জনসমাগম। ভালো করে দেখলে বোঝা যাবে, একটি বিমানের ভেতর নিজের জন্য ন্যূনতম জায়গা খুঁজে নেওয়া কয়েকশো আফগানি। হ্যাঁ মার্কিন বিমানের ভেতরের চিত্রটা ঠিক এই রকমই। গতকাল একটি মার্কিন সামরিক কার্গো বিমান আফগানিদের নিয়ে কাবুল থেকে বেরিয়ে আসে। সেই বিমানের ভেতর ছিলেন কমপক্ষে ৬০০ জন আফগানবাসী, যারা তালিবানদের ভয় দেশ ছেড়ে পালাচ্ছেন। তাদের মধ্যে বেশিরভাগ মহিলা এবং শিশু, যারা সব থেকে বেশি অসুরক্ষিত তালিবানদের মধ্যে।

আরও পড়ুন- সংঘর্ষে ইতিমধ্যে মৃত ৫, তালিবান বলছে কাবুল শান্ত

গতকালই দেশ ছেড়ে পালানোর জন্য কয়েকশো আফগানি কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে হাজির হন। সেখানে বিমানে ওঠার জন্য তাদের মধ্যে যে তাগিদ ছিল তা ধরা পড়ে সোশ্যাল মিডিয়ায়। তালিবানরা ইতিমধ্যেই আশ্বাস দিয়েছে যে শহর ছেড়ে পালানোর কোন প্রয়োজন নেই কারণ তারা রক্তপাত চায় না, শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর চায়। কিন্তু স্বাভাবিকভাবেই তালিবানদের কেউ বিশ্বাস করতে পারছে না এবং তার জন্য দেশ ছেড়ে পালানোর হিড়িক লেগেছে। সেই কারণেই বিমানবন্দরের ওই পাগল করা ভিড় এবং বিমানের ভেতর গাদাগাদি করে বসে থাকা কয়েকশো আফগানি। মার্কিন প্রতিরক্ষা বাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, এত মানুষকে নিয়ে আসার পরিকল্পনা ছিল না তাদের কিন্তু আফগানিরা যেভাবে বাঁচার তাগিদে বিমানে উঠে পড়েন সেটা দেখে তাদের কাউকে নামিয়ে দেওয়া হয়নি। প্রায় ৬৪০ জন আফগান নাগরিককে আমেরিকা নিয়ে আসা হয়েছে বলে জানানো হয়েছে। 

এর আগে গতকালই বিমানে জায়না না পেয়ে চাকার উপরেই চড়ে বসেন কিছু যাত্রী৷ কেউ আবার জানলা দিয়ে বিমানে ওঠার চেষ্টা চালান৷ পরে আকাশে উড়ন্ত বিমান থেকে পড়ে মৃত্যু হয় দু’জনের। মর্মান্তিক সেই ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। তালিবানের হাত থেকে প্রাণ বাঁচাতে বিমানের চাকায় উঠে বসেছিলেন দুই জন যাত্রী৷ কিন্তু রানওয়ে ছেড়ে বিমান আকাশে উড়তেই ছিটকে পড়েন তাঁরা৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *