ঘণ্টায় সর্বোচ্চ ১৫০ কিলোমিটার বেগ! ‘সিত্রাং’ নিয়ে বড় আপডেট হাওয়া অফিসের

ঘণ্টায় সর্বোচ্চ ১৫০ কিলোমিটার বেগ! ‘সিত্রাং’ নিয়ে বড় আপডেট হাওয়া অফিসের

3ca6548f795bc9e46e680c4fe0289e00

কলকাতা: নতুন বছরের মাত্র ৩ মাস হয়েছে, ইতিমধ্যেই আবার এক ঘূর্ণিঝড়ের আতঙ্ক গ্রাস করছে বাংলাকে। এর আগে আমফান, ইয়াস, বুলবুলের দাপট সামলাতে হয়েছে রাজ্যবাসীকে। এবার আরও এক ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ আসতে চলেছে। তবে কি আরও একবার প্রাকৃতিক তাণ্ডবের সাক্ষী থাকবে বাংলা? ‘সিত্রাং’ নিয়ে এই মুহূর্তে তুঙ্গে চর্চা। আর তা নিয়েই বড় আপডেট দিল হাওয়া অফিস। আগামী সপ্তাহেই তা আছড়ে পড়তে পারে বাংলাতে।

আরও পড়ুন- অনুব্রত মণ্ডল রক্ষাকবচ পাবেন? সিদ্ধান্ত হল না আজ

হাওয়া অফিসের পূর্বাভাস, ইতিমধ্যেই ভারত মহাসাগর এবং সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে গভীর নিম্নতাপ তৈরি হয়েছে। যা আগামী কয়েকদিনের মধ্যেই ভয়াবহ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ১৯ মার্চ দক্ষিণ উপকূলের সংলগ্ন অঞ্চলে এটি গভীর নিম্নচাপে পরিণত হবে। অনুমান করা হচ্ছে, আগামী ২১ মার্চ অর্থাৎ সোমবার এই ভয়াবহ ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামান উপকূলে। যার প্রভাব পশ্চিমবঙ্গেও ভালোই পড়তে পারে।

আরও পড়ুন- বালিগঞ্জ পেয়ে নেত্রীকে ধন্যবাদ বাবুলের, আসানসোলে লড়বেন ‘বিহারিবাবু’

আবহাওয়া দফতর বলছে, এই ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘণ্টায় ১৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। ২১ মার্চ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামান উপকূলে আছড়ে পড়ার পর তা উত্তর এবং উত্তর-পূর্ব দিকে অগ্রসর হবে। ২৩ মার্চ এই ঘূর্ণিঝড় তাণ্ডব চালাতে পারে বাংলাদেশ এবং উত্তর মায়ানমারে। তবে বাংলা কি আবার তাণ্ডব সহ্য করবে? এই বিষয় এখনও কিছু চুড়ান্তভাবে বলতে পারছে না হাওয়া মহল। তবে আশঙ্কা থেকেই যাচ্ছে।

‘সিত্রাং’ ঘূর্ণিঝড়টির নামকরণ করেছে থাইল্যান্ড৷ আবহাওয়াবিদরা জানাচ্ছেন, এটি বঙ্গোপসাগরে প্রবেশের পর ক্রমশ শক্তি বাড়াবে৷ তবে তার আগে বাংলায়  তাপমাত্রা উর্ধ্বমুখীই থাকবে৷ ভোরের দিকে হালকা ঠান্ডা অনুভূত হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম বাড়তে শুরু করবে। দক্ষিণ বঙ্গের পাশপাশি এই মুহূর্তে উত্তরবঙ্গেও বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছে হাওয়া অফিস৷ তবে, নিম্নচাপের জেরে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *