ফের শুশুনিয়া পাহাড়ে আগুন, শুকনো পাতায় বাড়ছে বিপদ

ফের শুশুনিয়া পাহাড়ে আগুন, শুকনো পাতায় বাড়ছে বিপদ

871ef3ff2d2274a2457d4078de4afa5f

বাঁকুড়া: ফের শুশুনিয়া পাহাড়ে আগুন। হু হু করে পাহাড়ে ছড়িয়ে পড়েছে আগুনের লেলিহান শিখা৷ শনিবার সন্ধ্যায় শুশুনিয়া পাহাড়ের চূড়ায় আগুনের শিখা নজরে আসে স্থানীয় মানুষের৷ পাহাড়ের গায়ে পড়ে থাকা শুকনো পাতায় আগুন লেগে তা দাবানলের মতো ছড়িয়ে পড়ছে৷      

আরও পড়ুন- ব্রেকিং: তৃণমূল কাউন্সিলর খুনের ৭ দিনের মাথায় পিটিয়ে খুন পানিহাটিতে

বাঁকুড়ার অন্যতম পর্যটনকেন্দ্র শুশুনিয়া পাহাড় নানান ধরণের ওষধি গাছে সমৃদ্ধ৷ এদিন পাহাড়ের উপরে আগুন লেগে যাওয়ায় ক্ষয়ক্ষতির আশঙ্কা কররা হচ্ছে৷ শনিবার সন্ধ্যা নাগাদ পাহাড়ে প্রথম আগুনের শিখা দেখতে পান এলাকার মানুষ। তার কিছুক্ষণের মধ্যেই আগুনের লেলিহান শিখা পাহাড়ের বড় একটা অংশে ছড়িয়ে পড়ে বলে জানা যাচ্ছে। প্রতি বছর নিয়ম করে এই পাহাড়ে অগ্নিকাণ্ডের ঘটনায় আতঙ্কিত এলাকার মানুষ। ক্ষতিগ্রস্ত হচ্ছে বন ও বন্যপ্রাণ। বনদফতরের দায়িত্বশীল ভূমিকা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।  কী ভাবে প্রতি বছর বসন্তে পাহাড়ের বনে আগুন লাগছে তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। কেউ বা কারা উদ্দেশ্যপ্রণোদিত ভাবে শুকনো পাতার স্তূপে আগুন ধরিয়ে দিচ্ছে কি না সেটাও খতিয়ে দেখছে বন দফতরের আধিকারিকরা।

shushuniya

এদিকে আগুন লাগার খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় বন দফতরের কর্মী, দমকল, ও ছাতনা থানার পুলিশ। রাতের অন্ধকার ও পাহাড়ের উচ্চতার কারণে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। বনকর্মীরা ব্লোয়ার ব্যবহার করে গাছের তলায় পড়ে থাকা শুকনো পাতা উড়িয়ে দেওয়ার চেষ্টা করছেন। যাতে সেখানে আর নতুন করে আগুন ছড়িয়ে পড়তে না পারে। কিন্তু তাতেও পুরোপুরি আগুন নিয়ন্ত্রণে আসেনি।