‘দুয়োরানি’ বিশ্বভারতী আলিয়া-কাণ্ডে ‘প্রশংসা’ করল রাজ্যের, সঙ্গে দিল ‘খোঁচা’

‘দুয়োরানি’ বিশ্বভারতী আলিয়া-কাণ্ডে ‘প্রশংসা’ করল রাজ্যের, সঙ্গে দিল ‘খোঁচা’

145d08c8d61d52885f6ca9a0e043bb63

বোলপুর: আলিয়া বিশ্ববিদ্যালয়ের ইস্যুতে মুখ খুলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সরাসরি বিশ্বভারতীকে নিশানা করেছেন। সেখানে কেন্দ্রীয় সরকার কেন কোনও পদক্ষেপ নেয় না, উপাচার্য কেন গ্রেফতার হন না, সেই প্রশ্ন তুলেছেন তিনি। এবার মুখ্যমন্ত্রীর এই বক্তব্যের পাল্টা দিল খোদ বিশ্বভারতী কর্তৃপক্ষ। তারা আদতে রাজ্য সরকারের ‘প্রশংসা’ করেছে, তবে তাদের বিবৃতি বিতর্ক সৃষ্টি করেছে।

আরও পড়ুন- উপাচার্যকে চড় মারার হুমকি, আলিয়া বিশ্ববিদ্যালয় কাণ্ডে অভিযুক্ত ছাত্রনেতা গ্রেফতার

মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্যের পর বিশ্বভারতী কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে, আলিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মহম্মদ আলিকে হেনস্থা করার পর তথাকথিত ছাত্র-নেতা গিয়াসউদ্দিন মণ্ডলের বিরুদ্ধে যথোপযুক্ত ব্যবস্থা নেওয়ার জন্য রাজ্য সরকারকে ধন্যবাদ জানাচ্ছে তারা। তবে তারা এটাও মনে করছে যে,  সরকার ছাত্র-তাণ্ডব দমন করে রাজ্যের উচ্চশিক্ষার প্রতিষ্ঠানগুলিতে নজর দেবে। বিশ্বভারতী কেন্দ্রীয় প্রতিষ্ঠান হওয়ায় তারা মাঝে মাধ্যেই হেনস্থা, হুমকির সম্মুখিন হয়। তাই তারা মনে করে, তাদের ঘটনার সময়ও রাজ্য একই ভাবে ব্যবস্থা নেবে। তারা আর ‘দুয়োরানি’ থাকবে না বলে তাদের ‘আশা’। কার্যত এই ‘অভিযোগ’ তুলেছে তারা। এখন এই বিবৃতি নিয়েও সমালোচনা শুরু হয়ে গিয়েছে সব মহলে। অনেকের মতে, বিশ্বভারতীতে অপসংস্কৃতি এনেছেন খোদ উপাচার্য।   

এদিন নবান্ন থেকে আলিয়া কাণ্ডে মুখ খুললেন মমতা বন্দ্যোপাধ্যায় জানান, অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ পুলিশের মতো কাজ করছে। কিন্তু তাঁর প্রশ্ন, বিশ্বভারতীর উপাচার্যকে কেন গ্রেফতার করা হল না? তিনি বলেন, ওই বিশ্ববিদ্যালয়ে কী হচ্ছে সেটা সবাই দখুক। সেখানে কেন্দ্রীয় সরকার কোনও পদক্ষেপ নেয়নি, হস্তক্ষেপ করেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *