সুপ্রিম কোর্টে চলে যান! তৃণমূলী আইনজীবীদের ভর্ৎসনা বিচারপতির

সুপ্রিম কোর্টে চলে যান! তৃণমূলী আইনজীবীদের ভর্ৎসনা বিচারপতির

615c32c5218b682b37baf2406dfa62d2

কলকাতা: সম্প্রতি একাধিক মামলায় পর পর সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়৷ তাঁর এই সিদ্ধান্তের প্রতিবাদে আজ আদালত চত্বরে সরব হয়েছিলেন তৃণমূলের আইনজীবী সেলের সদস্যরা। তাঁর এজলাস বয়কটের দাবিতে ১৭ নম্বর কোর্টে আইনজীবীদের একাংশের তুমুল বিক্ষোভ হয়। এই ঘটনায় তাদের তীব্র ভর্ৎসনা করলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। স্পষ্ট জানালেন, কারোর সমস্যা হলে সুপ্রিম কোর্টে যান।

আরও পড়ুন- BJP-র রিপোর্ট তদন্তকে প্রভাবিত করবে, দার্জিলিং থেকে হুঙ্কার মমতার

মঙ্গলবারের পর বুধবারও কলকাতা হাইকোর্টে বিক্ষোভ দেখাতে থাকেন তৃণমূলপন্থী আইনজীবীরা। তাদের একাংশের প্রশ্ন, নিজের এক্তিয়ারের বাইরে গিয়ে কেন ডিভিশন বেঞ্চের বিরুদ্ধে সরব হলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়? সেই প্রতিবাদেই বুধবার বিচারপতি গঙ্গোপাধ্যায়ের কোর্ট বয়কট করেন তৃণমূলের আইনজীবী সেলের সদস্যরা। পরে এই প্রেক্ষিতে বিক্ষোভকারীদের কার্যত তুলোধনা করে তিনি বলেন, তাঁর নির্দেশে কারোর কোনও রকম আপত্তি থাকলে কেউ সুপ্রিম করতে চলে যেতে পারেন। এখানে বিক্ষোভ দেখিয়ে কোনও লাভ নেই। যদিও তৃণমূল সেলের আইনজীবীদের বক্তব্য, বিচারপতির নির্দেশ নিয়ে তাদের আপত্তি নেই। কিন্তু কিছুদিন আগে তিনি ডিভিশন বেঞ্চ নিয়ে যে মন্তব্য করেছেন তা নিয়ে তাদের আপত্তি রয়েছে।

আসলে কিছুদিন আগেই কলকাতা হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডনের বেঞ্চের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ আনেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়৷ কাদের সুবিধা পাইয়ে দিতে সিঙ্গল বেঞ্চের হাত বাঁধছে ডিভিশন বেঞ্চ? প্রশ্ন তোলেন তিনি৷ গ্রুপ সি, গ্রুপ ডি ও নবম-দশম শ্রেণিতে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় সিবিআই অনুসন্ধানের নির্দেশ দিয়েছিলেন৷ কারণ, বিচারপতি মনে করেছিলেন, সেখানে বড়সড় দুর্নীতি থাকতে পারে। কিন্তু, একক বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে রাজ্য বা এসএসসি’র পক্ষ থেকে বিচারপতি হরিশ ট্যান্ডনের বেঞ্চে আবেদন করা হয় এবং ডিভিশন বেঞ্চ সিবিআই অনুসন্ধানের উপর স্থগিতাদেশ জারি করে৷ এরপরেই সংঘাত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *