মাত্রাতিরিক্ত গরমে কেউ যেন তৃষ্ণার্ত না থাকে! শহরের রাস্তায় ফ্রিজ

মাত্রাতিরিক্ত গরমে কেউ যেন তৃষ্ণার্ত না থাকে! শহরের রাস্তায় ফ্রিজ

71efa46281028aa5cba3b6ca6bc0fd58

কলকাতা: ব্যাখ্যা না করার মতো গরম পড়েছে এবার। ইতিমধ্যেই প্রায় ৪০ ডিগ্রির ওপর তাপমাত্রা। আগামী কয়েকদিনেও বৃষ্টি মিলবে না বলেই স্পষ্ট করেছে আবহাওয়া দফতর। তাই আরও খারাপ অবস্থা হচ্ছে সাধারণ মানুষের। অনেক মানুষ আছেন যাদের এই গরমেও রাস্তায় বেরিয়ে কাজ করতে হচ্ছে। চাঁদিফাটা গরমে তাদের অবস্থা করুণ। অনেকে আবার জলও পাচ্ছেন না তৃষ্ণা মেটানোর জন্য। এই অবস্থায় এক অসাধারণ উদ্যোগ নিলেন তৌসিফ রহমান নামের এক ব্যক্তি। রাস্তার ধারে ফ্রিজ বসালেন তিনি, যার ভেতরে রাখা ঠান্ডা জলের বোতল। বিনামূল্যে যে কেউ এখান থেকে জল খেতে পারেন।

আরও পড়ুন- এগিয়ে এল গ্রীষ্মের ছুটি, দিনক্ষণ ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী

আলিমুদ্দিন স্ট্রীটের বাসিন্দা ২৯ বছর বয়সি তৌসিফ রহমান এমন উদ্যোগ নিয়েছেন। রাস্তার ধারেই ব্যবস্থা করেছেন এই ফ্রিজের যেখান থেকে বিনামূল্যে জল মিলছে। রাস্তা দিয়ে যারা যাচ্ছেন, তারা যখন খুশি এখান থেকে জলের বোতল বের করে জল খাচ্ছেন। পথ চলতি অনেক মানুষ আবার নিজে থেকেই ফ্রিজে জল রেখে দিচ্ছেন। জানা গিয়েছে, নিজের বাড়ির ফ্রিজ তিনি বিগত ২৮ দিন ধরে রাস্তায় রেখেছেন যাতে সাধারণ মানুষের কিছুটা হলেও উপকার হয় এই গরমে। ফ্রিজের মধ্যে প্রতিদিন কমপক্ষে ৩০ টি করে জলের বোতল রাখা থাকছে। যিনি এর উদ্যোক্তা সেই তৌসিফ বলছেন, সকলের পক্ষে সম্ভব হয় না সব সময়ে দাম দিয়ে জল কেনার। তাই এই গরমে যাতে কারোর জলের অভাব না পড়ে, তাই এই ছোট্ট ব্যবস্থা তিনি করেছেন।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে ইতিমধ্যে জানানো হয়েছে, আগামী দুই থেকে তিন দিন একই রকম গরম থাকবে দক্ষিণবঙ্গে। দু-এক জায়গায় নামমাত্র বৃষ্টি হলেও বদল হবে না তাপমাত্রার। সোমবার থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টির সম্ভাবনা। যদিও উত্তরবঙ্গে আবহাওয়ার পরিস্থিতি একেবারে অন্য রকম। সেখানে বৃষ্টিপাত হয়েছে এবং আগামী কয়েকদিনেও হবে বলে পূর্বাভাস। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *