মরণোত্তর অঙ্গদানের নজির, চিকিৎসকের কিডনি পেতে চলছে ভিন রাজ্যের বাসিন্দা

মরণোত্তর অঙ্গদানের নজির, চিকিৎসকের কিডনি পেতে চলছে ভিন রাজ্যের বাসিন্দা

d04aa339c35eb04f0517df8f34f4e594

 

কলকাতা: এন আর এস মেডিক্যাল কলেজের প্রাক্তনী বছর ৪১-এর চিকিৎসক সংযুক্তা শ্যাম রায়ের গতকাল ব্রেন ডেথ হয় ইএম বাইপাসের ধারে এক বেসরকারি হাসপাতালে। এরপরে তার পরিবার অঙ্গদানের সিদ্ধান্ত নেয়। সেই মত নিউরো অ্যানাস্থেটিস্ট সংযুক্তার লিভার, দুটি কিডনি ও কর্ণিয়া প্রতিস্থাপনের অনুমতি পাওয়া যায় রাজ্যের স্বাস্থ্য দফতরের থেকে। তারপরে আজ সকালে ইএম বাইপাসের ধারের ওই হাসপাতালে অঙ্গদানের প্রস্তুতি শুরু হয়।

সংযুক্তার লিভার ওই হাসপাতালের এক রোগীকে পাবেন। সংযুক্তার দুটি কিডনির একটি এসএসকেএম হাসপাতালে চিকিসাধীন এক রোগীকে দেওয়া হবে। অন্যটি পাবে দমদমের এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ভিন্ন রাজ্যের বাসিন্দা। হাসপাতাল সূত্রে খবর, নিউরো অ্যানাস্থেটিস্ট সংযুক্তার ডান দিকের কিডনি পাবেন জামশেদপুরের বাসিন্দা বছর ৫২-র পিউপা মুখোপাধ্যায়৷ যিনি দীর্ঘদিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন। মঙ্গলবারই দমদমের হাসপাতালে ভর্তি হন। তারপরেই খবর আসে কিডনি পাওয়া যাবে।

সঙ্গে সঙ্গে হাসপাতালের তরফে রাজ্য স্বাস্থ্য দফতরের সাথে যোগাযোগ করা হয়। তারপরেই আজ বেলায় ভিন্ন রাজ্যের ওই বাসিন্দার অঙ্গ প্রতিস্থাপন করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। সেই মত সকাল থেকে প্রস্তুতি শুরু করে দিয়েছে দমদমের বেসরকারি হাসপাতাল। ইতিমধ্যেই অঙ্গ নিয়ে আসার জন্য অ্যাম্বুলেন্স বাইপাসের ধারে বেসরকারি হাসপাতালের উদ্দেশ্যে রওনা দিয়েছে। স্বাভাবিকভাবে রাজ্য স্বাস্থ্য দফতর ও চিকিৎসকদের মন যৌথ উদ্যোগকে প্রশংসনীয় বলছেন সংশ্লিষ্ট রোগীর পরিজনেরা৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *