অধীরের দায়ের করা মেট্রো ডিয়ারি মামলা খারিজের আর্জি চিদাম্বরমের! হাইকোর্টে বিক্ষোভ

অধীরের দায়ের করা মেট্রো ডিয়ারি মামলা খারিজের আর্জি চিদাম্বরমের! হাইকোর্টে বিক্ষোভ

d16e372d2fb4009aa48905ca2996898f

কলকাতা: মেট্রো ডেয়ারি মামলাকে কেন্দ্র করে বুধবার কলকাতা হাইকোর্টে কংগ্রেসপন্থী আইনজীবীদের দেখানো ব্যাপক বিক্ষোভের মুখে পড়তে হল প্রবীণ কংগ্রেস নেতা তথা প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরমকে। এদিন মেট্রো ডেয়ারি দুর্নীতি মামলায় রাজ্য সরকার এবং কেভেনটার্সের হয়ে সওয়াল করতে আসেন পি চিদাম্বরম। আর তাতেই ক্ষিপ্ত হন কলকাতা হাইকোর্টের কংগ্রেসী আইনজীবীরা। আসল বিষয়টি হল, মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে বছর খানেক একটি জনস্বার্থ মামলা করেছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। কংগ্রেস নেতার করা একটি জনস্বার্থ মামলায় রাজ্য সরকার তথা বেসরকারি ডেয়ারি সংস্থা কেভেন্টার্সের হয়েই সওয়াল জবাব করতে আসেন শীর্ষস্থানীয় আরও এক কংগ্রেস নেতা পি চিদাম্বরম। এতেই ক্ষুব্ধ হন কলকাতা হাইকোর্টের কংগ্রেসপন্থী আইনজীবীরা।

তাঁদের দাবি, কংগ্রেস নেতার করা একটি জনস্বার্থ মামলার বিরুদ্ধে যদি একজন কংগ্রেস নেতাই লড়াই করেন তাহলে স্বাভাবিকভাবেই তিনি কংগ্রেসের বিরোধিতা করছেন। আর এই দাবিকে কেন্দ্র করে তাঁরা প্রবীণ কংগ্রেস নেতা পি চিদাম্বরমকে ঘিরে বিক্ষোভ দেখান। একজন কংগ্রেস নেতা হয়ে কিভাবে পি চিদাম্বরম রাজ্য সরকার তথা তৃণমূল কংগ্রেসের পক্ষে আদালতে সওয়াল-জবাবে অংশগ্রহণ করছেন তা নিয়েই একাধিক প্রশ্ন তুলেছেন আইনজীবীরা। তবে এই ব্যাপারে কংগ্রেস নেতা পি চিদাম্বরমকে কোনওভাবেই মুখ খুলতে দেখা যায়নি। তাঁকে ঘিরে বিক্ষোভ দেখানোর পরেও তিনি বুধবার দুপুরে নির্বিকারচিত্তেই হাইকোর্ট চত্বর ত্যাগ করেন।

২০২১ সালের সেপ্টেম্বর মাসে মেট্রো ডিয়ারির শেয়ার হস্তান্তর নিয়ে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। তিনি মেট্রো ডিয়ারি শেয়ার হস্তান্তর নিয়ে দুর্নীতির অভিযোগ তোলেন। মামলাকারীদের তরফে জানানো হয়েছিল ১৯৯১ সালে ওয়েস্টবেঙ্গল মিল্ক প্রডিউসারস ফেডারেশন ন্যাশনাল, ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ড এবং একটি বেসরকারি সংস্থার (কেভেনটার্স) মধ্যে ত্রিপাক্ষিক চুক্তি করে মেট্রো ডেয়ারি তৈরি হয়। তাতে ফেডারেশনের ৪৭ শতাংশ, বোর্ডের ১০ শতাংশ এবং বেসরকারি সংস্থার ৪৩ শতাংশ শেয়ার ছিল। পরবর্তীকালে বোর্ডের ১০ শতাংশ শেয়ারও ওই বেসরকারি সংস্থা নিয়ে নেয়। কয়েক বছর আগে রাজ্য সরকার প্রায় সাড়ে ৮৫ কোটি টাকার বিনিময় আরও ৪৭ শতাংশ শেয়ার ওই বেসরকারি সংস্থাকে বিক্রি করে। তার কিছুদিন পরেই জানা যায় ওই বেসরকারি সংস্থা মেট্রো ডেয়ারির ১৫ শতাংশ শেয়ার সিঙ্গাপুরের একটি সংস্থাকে প্রায় ১৭০ কোটি টাকার বিনিময়ে বিক্রি করেছেন। অধীরবাবুর অভিযোগ ছিল এই শেয়ার হস্তান্তরের সময় জালিয়াতি হয়েছে এবং এর সঙ্গে জনগণের টাকা তছরুপ করেছে রাজ্য সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *