কেন বাড়ছে রান্নার গ্যাসের দাম? ব্যাখ্যা আছে দিলীপের কাছে

কেন বাড়ছে রান্নার গ্যাসের দাম? ব্যাখ্যা আছে দিলীপের কাছে

463a67a6aead77afe7314d7a27a1cd33

কলকাতা: কলকাতায় এক লাফে অনেকটাই বেড়ে গিয়েছে রান্নার গ্যাসে দাম। ৫০ টাকা বেড়ে এখন তা হাজার পেরিয়ে ১ হাজার ২৬ টাকা। দামের এতই গরম যে ছ্যাঁকা খেতে হচ্ছে মধ্যবিত্তকে। কিন্তু সকলের প্রশ্ন, এইভাবে কেন দাম বাড়ছে রান্নার গ্যাসের? কারণ নিয়ে একাধিক ব্যাখ্যা থাকলেও বিজেপি সাংসদ দিলীপ ঘোষ সেই যুদ্ধকেই ‘অজুহাত’ বানালেন। তিনি জানালেন যে কেন গ্যাসের দাম বাড়ছে এইভাবে।

আরও পড়ুন: হাজার পার সিলিন্ডার! দামের গরমে ছ্যাঁকা খাচ্ছে মধ্যবিত্ত

বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষের বক্তব্য, যুদ্ধের কারণেই রান্নার গ্যাসের দাম বাড়ছে। তবে শুধু এখানে নয় সারা দুনিয়ায়। গ্যাস, তেল সবকিছুর যুদ্ধের প্রভাবে দাম বাড়ছে। তবে তিনি এও দাবি করছেন যে, অন্যান্য দেশের তুলনায় ভারতে এখনও পর্যন্ত জ্বালানির দাম অনেক কম। অন্য দেশে অনেক বেশি দাম বেড়েছে বলেই মত তাঁর। দিলীপের সাফ কথা, যুদ্ধের প্রভাব বিশ্বের অর্থনীতিতে পড়ছে, তাই তা থেকে বাদ যাচ্ছে না ভারতও। রান্নার গ্যাস থেকে শুরু করে পেট্রোল, ডিজেল সবকিছু দাম যেন আকাশছোঁয়া হয়েছে। বিগত কয়েক মাস ধরেই এক নাগাড়ে বেড়েছে দাম। সব মিলিয়ে দমবন্ধকর পরিবেশ মধ্যবিত্তদের জন্য।

গতকাল পর্যন্ত কলকাতায় ৯৭৬ টাকা হয়েছিল ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাসের দাম। আজ সেটাই হাজার পার। ফলে শনিবারের সাতসকালেই বড় ধাক্কা খেল মধ্যবিত্ত। যদিও বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কিছুটা হলেও কমেছে আজ থেকেই। দাম ৯.৫০ পয়সা কমছে। এর ফলে কলকাতায় ১৯ কেজি ওজনের সিলিন্ডার মিলবে ২ হাজার ৪৪৫ টাকায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *