অনলাইন পরীক্ষা নিতে হবে, দাবিতে ঘেরাও রবীন্দ্র ভারতীয় উপাচার্য

অনলাইন পরীক্ষা নিতে হবে, দাবিতে ঘেরাও রবীন্দ্র ভারতীয় উপাচার্য

8f9b7bdeb0d2dc8f61166349ee40fe88

কলকাতা: অফলাইন পরীক্ষার বিরোধিতা করে এবং অনলাইন পরীক্ষার দাবিতে মঙ্গলবার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা ঘেরাও করল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে। জানা যাচ্ছে অনলাইন পরীক্ষার দাবিতে এই মুহূর্তে কার্যত উত্তপ্ত বিশ্ববিদ্যালয় চত্বর। এমনকি বিক্ষোভরত উপাচার্যকে উদ্ধার করতে আসা পুলিশকেও ফেরত পাঠিয়ে দেওয়া হয়েছে বলে খবর। আপাতত রবীন্দ্রভারতীর উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরীকে ঘেরাও করে বিক্ষোভ দেখাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা।

জানা যাচ্ছে, করোনা মহামারী অনেকটাই নিয়ন্ত্রণে আসায় সম্প্রতি অনলাইন পরীক্ষা বন্ধ করে অফলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। কিন্তু বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্ত মানতে নারাজ পড়ুয়ারা। আর সেই কারণেই মঙ্গলবার সন্ধ্যা নাগাদ অনলাইন পরীক্ষার দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয় চত্বরে বিক্ষোভ দেখাতে শুরু করেন ছাত্র-ছাত্রীদের। কিছুক্ষণের মধ্যেই ঘেরাও করা হয় রবীন্দ্রভারতীর উপাচার্যকে। তবে ঘেরাও হয়েও নিজের সিদ্ধান্তে অনড় উপাচার্য। ইতিমধ্যেই তিনি জানিয়েছেন, শিক্ষার্থীদের উপর কোনওরকম বল প্রয়োগ করা হবে না। ছাত্র-ছাত্রীরা ঘেরাও না তুললে উপাচার্য ঘেরাও হয়েই থাকবেন। কিন্তু এক্ষেত্রে পরীক্ষার সিদ্ধান্ত বদলানো হবে না। রবীন্দ্রভারতীর আগামী সমস্ত পরীক্ষা অফলাইনে অর্থাৎ প্রিক্ষা কেন্দ্রে এসেই দিতে হবে পরীক্ষার্থীদের।

উল্লেখ্য সোমবার বিশ্ববিদ্যালয়ের এক্সিকিউটিভ কাউন্সিল আগামী পরীক্ষা প্রসঙ্গে অফলাইন পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, দূরশিক্ষা এবং দৈনিক বিশ্ববিদ্যালয় এসে পড়াশোনা করা সমস্ত পড়ুয়াদেরই পরীক্ষা অফলাইনে অর্থাৎ পরীক্ষাকেন্দ্রে হাজির হয়ে দিতে হবে। অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তের খবর প্রকাশে আসতেই তার বিরোধিতা করে পড়ুয়ারা। মঙ্গলবার সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তের বিরোধিতা করে শুরু হয়েছিল বিক্ষোভ। শেষে  সন্ধ্যার দিকে বিক্ষুব্ধ পড়ুয়ারা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ঘেরাও করেছে বলে জানা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *