চিন, পাকিস্তান, রাশিয়াকে আমন্ত্রণ তালিবানের! ভারতের নামই নিল না তারা

চিন, পাকিস্তান, রাশিয়াকে আমন্ত্রণ তালিবানের! ভারতের নামই নিল না তারা

2923cb4076beef515c0cefd78dcbf3ce

কাবুল: খুব তাড়াতাড়ি নতুন সরকার গঠন করতে চলেছে তালিবান। আফগানিস্তান দখল করে নেওয়ার পর বিগত কয়েক দিন ধরে মার্কিন সেনাবাহিনী এবং পঞ্জশির নিয়ে টালমাটাল অবস্থা ছিল আফগানিস্তানে। মার্কিন সেনাবাহিনী দেশ থেকে চলে যাবার পর মোটামুটি তালিবানের পক্ষে কাজ অনেক সহজ হয়ে গিয়েছিল এবং এখন তারা দাবি করছে আফগানিস্তানের শেষ প্রদেশ হিসেবে পঞ্জশির তারা দখল করে নিয়েছে। এই প্রেক্ষিতেই নতুন সরকার গঠন প্রক্রিয়া সম্পূর্ণ বলে ঘোষণা করেছে তালিবান। এই প্রেক্ষিতে একাধিক দেশকে আমন্ত্রণ জানানো হলেও ভারতকে আমন্ত্রণ জানায়নি তারা।

আরও পড়ুন- কৌন বনেগা ক্রোড়পতি হলেন দৃষ্টিহীন শিক্ষিকা

তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানিয়েছে যে, নতুন সরকার গঠনের যে অনুষ্ঠান তাতে পাকিস্তান, চিন, রাশিয়া, কাতার, তুরস্ক এবং ইরানকে আমন্ত্রণ জানানো হয়েছে। কিন্তু এর মধ্যে কোথাও ভারতের নাম নেওয়া হয়নি। পরবর্তী ক্ষেত্রে ভারতকে আমন্ত্রণ জানানো হবে কিনা সে ব্যাপারেও কিছু স্পষ্ট করা হয়নি। উল্লেখযোগ্য ব্যাপার, কিছুদিন আগেই তালিবানের সঙ্গে বৈঠকে বসে ছিল ভারত এবং সেই বৈঠকে তাদের কয়েকটি গুরুত্বপূর্ণ বার্তা দেওয়া হয়েছিল। ভারতের সেই বার্তা ভেবে দেখবে বলে জানিয়েছিল তালিবান। তারও আগে আফগানিস্তান দখল করে নেওয়ার পর ভারতের প্রতি তাদের মনোভাব বন্ধুত্বপূর্ণ ছিল এবং তারা এও ঘোষণা করেছিল যে কাশ্মীর ইস্যুতে তারা নাক গলাবে না। কিন্তু যতদিন গিয়েছে তালিবানের রূপ তত বদলে গিয়েছে। প্রসঙ্গত, ১৯৯৬ সালে আফগানিস্তানের তালিবান সরকারকে মান্যতা দেয়নি ভারত। এবারে যাতে তাদের সরকারকে মান্যতা দেওয়া হয় সেই ব্যাপারে ভারতকে আর্জি জানিয়ে ছিল তালিবান। তবে সেই ব্যাপারে এখনো পর্যন্ত ভারতের তরফের ইতিবাচক কোনো ইঙ্গিত দেওয়া হয়নি।

আরও পড়ুন- কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে আবেদনের সময় বাড়ল

এদিকে, এখন সোশ্যাল মিডিয়াতে একটি ছবি ছড়িয়ে পড়েছে যা দেখে অনুমান করা হচ্ছে যে পঞ্জশির সত্যি সত্যি তালিবানের দখলে চলে গেছে। কারণ প্রতিরোধ বাহিনীর অন্যতম নেতা আহমেদ মাসুদের বাড়ির সামনে দেখা গিয়েছে তালিবান জঙ্গিদের। সূত্র মারফত জানা গিয়েছে, এখন একটি গোপন ডেরায় রয়েছে তালিবান বিরোধী নেতা আমরুল্লা সালেহ এবং আহমেদ মাসুদ। কিন্তু সেই মাসুদের বাড়ি কার্যত দখল করে নিয়েছে তালিবান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *