এক অসম্ভবকে সম্ভব করার লড়াই, অক্সিজেন ছাড়া এভারেস্ট জয় বাংলার পিয়ালীর

এক অসম্ভবকে সম্ভব করার লড়াই, অক্সিজেন ছাড়া এভারেস্ট জয় বাংলার পিয়ালীর

d9bcb1487c15904e46826ac36df901bb

হুগলি: বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গে ফের বাঙালির জয়জয়কার। মাউন্ট এভারেস্টে কার্যত এক অসাধ্য সাধন করলেন হুগলির মেয়ে পিয়ালী বসাক। জানা যাচ্ছে, সম্প্রতি দ্বিতীয়বার এভারেস্ট জয় করেছেন তিনি। কিন্তু এবার তিনি এভারেস্টের চূড়ায় পৌঁছেছেন অক্সিজেন সিলিন্ডার ছাড়াই। পর্বতারোহীদের মতে, এভারেস্টে পৌঁছাতে এই কাজ কার্যত অসম্ভব। কিন্তু এই অসম্ভবকে সম্ভব করেই বিশ্ব আসরে ফের বাঙ্গালীকে শ্রেষ্ঠ প্রমাণ করলেন পিয়ালী।

চন্দননগরের কাঁটাপুকুরের বাসিন্দা পিয়ালী। খুব সাধারণ পরিবারের মেয়ে হলেও পিয়ালীর স্বপ্ন বরাবরই আকাশ ছোঁয়ার। আর সেই স্বপ্নকে সত্যি করতে তাঁর পর্বতারোহী হয়ে ওঠা। সেই পথে বরাবর কাটা হয়ে দাঁড়িয়েছে অর্থাভাব। কিন্তু তাতে কোনওভাবে দমেননি তিনি। আর্থিক সংকটকে সঙ্গে নিয়েই চলেছে তাঁর ট্রেনিং এবং পরবর্তীতে এভারেস্ট জয়ের চেষ্টা। চলতি মাসেই এভারেস্টের বেস ক্যাম্প থেকে ক্যাম্প ওয়ানের উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন তিনি। রবিবার ভারতীয় সময় সকাল সাড়ে আটটায় এভারেস্টের সর্বোচ্চ শৃঙ্গ পৌঁছন পিয়ালী। এর সঙ্গেই জানা যায় অক্সিজেন ছাড়াই এভারেস্ট জয় করেছেন তিনি। তার এই অসাধ্য সাধনে কার্যত উচ্ছ্বসিত পর্বতারোহীরা। আপাতত সামান্য বিশ্রামের পর অক্সিজেন ছাড়াই ফের লোৎসে জয়ের উদ্দেশ্যে পাড়ি দেওয়ার কথা পিয়ালির।

ইতিমধ্যেই পিয়ালির এই অসাধ্যসাধনের পর একের পর এক শুভেচ্ছাবার্তা জানাচ্ছেন পর্বতারোহীরা। অক্সিজেন ছাড়া যে মাউন্ট এভারেস্টে পৌঁছানো যায় এসে সেকথা কার্যত ভাবতেই পারছেন না অনেকে। তাঁর মধ্যে অন্যতম হলেন প্রখ্যাত পর্বতারোহী বসন্ত সিংহ রায়। তিনি জানিয়েছেন, এমন যে করা যায় সেটা ভাবাও সম্ভব নয়। একজন মহিলা পর্বতারোহী যা করেছেন তা অসাধ্যসাধন ছাড়া আর কিছুই নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *