কুড়মালি ভাষাতেও লিখেছেন কবিতা! অজানা কথা ফাঁস করলেন মমতা নিজেই

কুড়মালি ভাষাতেও লিখেছেন কবিতা! অজানা কথা ফাঁস করলেন মমতা নিজেই

a4bb4790250748fe77a7a9d2cf02ab72

আদ্রা:  দিন কয়েক আগেই বাংলা আকাদেমি পুরস্কারে সম্মানিত হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলার সাহিত্যিকদের পরামর্শে নিরলস সাহিত্যচর্চার জন্য বাংলা আকাদেমি পুরস্কার তুলে দেওয়া হয়েছে তাঁর হাতে৷ যা নিয়ে বিস্তর সমালোচনাও হয়েছে৷ রে রে করে ছুটে এসেছেন বিরোধীরা৷ শত বিতর্কের মাঝেই সোমবার পুরুলিয়ার কর্মী সভা থেকে মমতা জানালেন, কুড়মালি ভাষাতেও কবিতা লিখেছেন তিনি। প্রতিটি আঞ্চলিক ভাষাকে সম্মান জানায় তাঁর সরকার।

আরও পড়ুন- এবার পুরুলিয়াতে ফিল্ম সিটি! বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

মঙ্গলবার পুরুলিয়ায় কর্মিসভা থেকে তৃণমূল সরকারের বিভিন্ন জনমোহিনী প্রকল্পের কথা তুলে ধরেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, তৃণমূল জমানাতেই জঙ্গলমহলের প্রভূত উন্নতি হয়েছে৷ এর পরেই তিনি বলেন,‘‘কুড়মালি ভাষার স্বীকৃতির দাবি ছিল দীর্ঘদিন, সেটা করে দিয়েছি। আমি নিজেও কুড়মালি ভাষায় কবিতা লিখেছি। আদিবাসীদের জন্য সাঁওতালি ভাষায় পড়াশোনার সুযোগ আমরাই করে দিয়েছি।’’ 
উল্লেখ্য, পশ্চিমবঙ্গ ছাড়াও ঝাড়খণ্ড, ওড়িশা, অসম, ছত্তীসগঢ় এবং বিহারে বসবাসকারী কুড়মিরা (মাহাতো) কুড়মালি ভাষায় কথা বলে থাকেন। বেশ কয়েক বছর আগে তৎকালীন তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারী সংসদে দাঁড়িয়ে কুড়মালি ভাষার স্বীকৃতি দাবি করেছিলেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দরবারেও এই আর্জি জানিয়েছিলেন একাধিক কুড়মি-সংগঠন। সেই সময় জঙ্গলমহলের একটি সভা থেকে মুখ্যমন্ত্রী বলেছিলেন, কুড়মিদের দাবিগুলি খতিয়ে দেখা হবে৷ তাঁদের জন্য উপযুক্ত পদক্ষেপ করবে সরকার। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *