নতুন দাবি ভারতের কাছে! নয়াদিল্লিকে চিঠি পাঠাল তালিবান

নতুন দাবি ভারতের কাছে! নয়াদিল্লিকে চিঠি পাঠাল তালিবান

ba9724336c08182e5e00cf2702ccd2dd

নয়াদিল্লি: আফগানিস্তান দখল করার পর প্রথমবার ভারতের সঙ্গে সরাসরি যোগাযোগ করলো তালিবান। বলা যায় সেই দেশের সরকার গঠনের পর এটাই প্রথম তাদের সরকারি যোগাযোগ। এর আগে তালিবানের সঙ্গে ভারত দোহায় বৈঠক করেছিল। যদিও তার উদ্দেশ্য অন্য ছিল। এবার ভারত এবং আফগানিস্তানের মধ্যে বিমান পরিষেবা চালু করার দাবি জানিয়েছে তালিবান এবং সেই প্রেক্ষিতেই নয়াদিল্লিকে চিঠি পাঠিয়েছে তারা।

আরও পড়ুন- নিম্নমুখী হচ্ছে অ্যাকটিভ কেস! আরও কম দেশের দৈনিক সংক্রমণ

ভারতের ডিরেক্টর জেনারেল অফ সিভিল এভিয়েশন স্বীকার করে নিয়েছে যে তালিবানের তরফে তাদের চিঠি পাঠানো হয়েছে দিল্লি ও কাবুল বিমান পরিষেবা চালু করার জন্য। যেদিন থেকে আফগানিস্তান দখল করেছিল তালিবানি সেই দিন থেকে দুই দেশের মধ্যে বিমান চলাচল বন্ধ রয়েছে। শুধুমাত্র দেশের নাগরিকদের আফগানিস্তান থেকে ফিরিয়ে আনার জন্য বিশেষ বিমান পরিষেবা চালু রাখা হয়েছিল। নাগরিকদের উদ্ধার করার পর আর কোনো রকম বিমান পরিষেবা চালু নেই দুই দেশের মধ্যে। তাই এবার সেই পরিষেবা চালু করার দাবি জানিয়ে তালিবান চিঠি পাঠিয়েছে ভারত সরকারকে। ডিসিজিএ জানাচ্ছে, আফগানিস্তানে অসামরিক বিমান পরিষেবা দফতর থেকে সেই চিঠি তাদের কাছে এসেছে যেখানে তালিবান দাবি জানিয়েছে, তারা দিল্লি থেকে কাবুল এবং কাবুল থেকে দিল্লি বিমান পরিষেবা চালু করতে চায়। এক্ষেত্রে কাম এয়ার এবং আরিয়ানা আফগান এয়ারলাইন্সের বিমান চালাতে ইচ্ছুক তালিবান। একই সঙ্গে এও আর্জি জানানো হয়েছে যাতে দুই দেশের মধ্যে যাত্রী পরিবহনে কোন গণ্ডগোল না হয়। যদিও এখনও পর্যন্ত তালিবানের এই আবেদনের কোন সাড়া দেয়নি কেন্দ্রীয় সরকার। 

আরও পড়ুন- দুর্যোগে আটকে গেলে ভোট দেওয়ার ব্যবস্থা করবে কমিশন!

তালিবান আফগানিস্তানের দখল করে নেওয়ার পর কাবুল বিমানবন্দরে একাধিকবার বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। অন্যদিকে মার্কিন সেনাবাহিনী চলে যাওয়ার আগে বিমানবন্দরে থাকা একাধিক বিমান এবং হেলিকপ্টার নিষ্ক্রিয় করে দিয়ে যায়। বিগত কয়েক সপ্তাহ ধরে কাবুল বিমানবন্দরে নিষ্ক্রিয় অবস্থায় পড়েছিল যা এখন আবার চালু করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *