শিবপুরে রংয়ের কারখানায় বিধ্বংসী আগুন, অগ্নিদগ্ধ কমপক্ষে ১০

শিবপুরে রংয়ের কারখানায় বিধ্বংসী আগুন, অগ্নিদগ্ধ কমপক্ষে ১০

9ece5a93432cd1fa7172d5d117cbe10e

হাওড়া: বুধবার দুপুরে কালো ধোঁয়ায় ঢাকল শিবপুরের আকাশ। হাওড়া শিবপুরের একটি রঙের কারখানায় লাগল বিধ্বংসী আগুন। স্থানীয় সূত্রে খবর, বুধবার দুপুরে হঠাৎই শিবপুরের শালিমারে অবস্থিত বার্জার পেইন্টের ওই কারখানা থেকে কালো ধোঁয়া বের হতে দেখেন স্থানীয়রা। কারখানায় প্রচুর রাসায়নিক মজুদ থাকার কারণে মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে সেই আগুন। ফলে মুহূর্তে তা বিধ্বংসী আগুনের চেহারা নেয়। এই অগ্নিকাণ্ডের খবর পাওয়া মাত্রই ঘটনাস্থলে পৌঁছায় দমকল বাহিনী। জানা যাচ্ছে ইতিমধ্যেই দমকলের ছটি ইঞ্জিন আগুন নেভানোর চেষ্টা করছে। অন্যদিকে এই অগ্নিকাণ্ডের জেরে এখনও পর্যন্ত ১০ জন অগ্নিদগ্ধ হয়েছেন বলে স্থানীয় সূত্রে খবর। তাদের সকলকেই চিকিৎসার জন্য কলকাতায় পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে এসি ফেটেই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

জানা যাচ্ছে বুধবার দুপুরে ওই রঙের কারখানায় যখন কাজ চলছিল তখনই প্রথম কারখানার একটি জায়গা থেকে ধোঁয়া বের হতে দেখেন কারখানার কর্মীরা এবং স্থানীয় বাসিন্দারা। কেউ কিছু বুঝে ওঠার আগেই আগুন ছড়িয়ে পড়ে কারখানার বিভিন্ন প্রান্তে। অন্যদিকে কারখানার মধ্যে প্রচুর ধার্য পদার্থ মজুদ থাকার কারণে আতঙ্কিত হয়ে পড়েন কর্মীরা। কোনওক্রমে তারা প্রাণ বাঁচিয়ে কারখানা ছেড়ে বেরিয়ে আসেন। এদিকে আগুনের লেলিহান শিখা মুহূর্তের মধ্যেই গোটা কারখানাটিকে গ্রাস করে। কালো ধোঁয়ায় ঢেকে যায় গোটা এলাকা।

অন্যদিকে স্থানীয় সূত্রে জানা যাচ্ছে দুপুর ২:৩০ নাগাদ ওই কারখানা চত্বরে কিছু বিস্ফোরণের আওয়াজ হয়, তারপরেই কারখানা থেকে কালো ধোঁয়া বের হতে দেখেন স্থানীয় বাসিন্দারা। অন্যদিকে কারখানার গায়েই বসতি এলাকা থাকায় মুহূর্তের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ঘরবাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন অনেকে। যদিও যুদ্ধকালীন তৎপরতায় ওই কারখানার আগুন নেভানোর কাজ শুরু হয়েছে। তবে এখনো আগুন নিয়ন্ত্রণে আসেনি বলেই স্থানীয় সূত্রে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *