মাত্র কয়েক ঘণ্টায় ৬০০ কোটি ডলার হারালেন জুকারবার্গ!

মাত্র কয়েক ঘণ্টায় ৬০০ কোটি ডলার হারালেন জুকারবার্গ!

591be6ffb8b890dc3ebc5fcb1bae6dc5

সানফ্রান্সিসকো: গতকাল আচমকাই কয়েক ঘণ্টার জন্য বন্ধ হয়ে গিয়েছিল প্রায় অর্ধেক সোশ্যাল মিডিয়া। ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম অকেজো হয়ে গিয়েছিল কয়েক ঘন্টার জন্য। এই অল্প সময়ের মধ্যেই বিপুল ক্ষতির সম্মুখীন ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ। তাঁর সম্পত্তি থেকে কমে গেল প্রায় ৬০০ কোটি ডলার! এমনকি বিশ্বের ধনীদের তালিকা থেকেও কিছুটা পিছিয়ে যেতে হলে তাঁকে।

সোমবার রাতে ৯টার কিছু পর থেকেই হঠাৎ কাজ করা বন্ধ করে দেয় ফেসবুক, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম। এর কারণে হাজার হাজার মানুষ নাজেহাল হন কারণ এখন অধিকাংশ মানুষ বাড়ি থেকে কাজ করছেন এবং তাদের কাজ করার মাধ্যম এই সোশ্যাল মিডিয়া। প্রাথমিকভাবে অধিকাংশ মানুষ মনে করেছিল হয়তো নেটওয়ার্কের কোনো সমস্যা হয়েছে, কিন্তু কিছুক্ষণের মধ্যেই পরিষ্কার হয়ে যায় যে সমস্যা নেটওয়ার্কের নয়, সমস্যা সোশ্যাল মিডিয়ারই। এরপরেই ফেসবুকের তরফ থেকে বার্তা দেওয়া হয় যে তারা সমস্যা সমাধানের দ্রুত চেষ্টা করছে। যদিও কয়েক ঘন্টার মধ্যে বড় ক্ষতি হয়ে গিয়েছে সংস্থার সিইওর। জানা গিয়েছে, ওই সময়ের মধ্যে এক ধাক্কায় প্রায় ৫ শতাংশ শেয়ার নেমে যায় ফেসবুকের। ব্যক্তিগতভাবে মার্ক জুকারবার্গের ক্ষতি হয়েছে প্রায় ৬০০ কোটি ডলার। গতকাল সন্ধ্যা বেলা পর্যন্ত মার্ক জুকারবার্গ বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় ৪ নম্বরে ছিলেন। এই কয়েক ঘণ্টার মধ্যেই তিনি ৫ নম্বরে চলে এসেছেন। অন্যদিকে একধাপ উপরে উঠে গিয়েছিলেন মাইক্রোসফ্ট কর্ণধার বিল গেটস।

মানুষ এখন অধিকাংশ সময়ে সোশ্যাল মিডিয়ার উপর নির্ভরশীল। কাজের ক্ষেত্রে হোক কিংবা ব্যক্তিগত সময় কাটানোর ক্ষেত্রে, ফেসবুক, হোয়াটসঅ্যাপ ছাড়া থাকা যেন দায়। তাই গতকালের ওই কয়েক ঘণ্টার সমস্যা নাজেহাল অবস্থা করে দিয়েছিল নেটিজেনদের। তার ওপর আবার রয়েছে কাজের চাপ কারণ এখন করোনাভাইরাস পরিস্থিতিতে অধিকাংশ কাজই সোশ্যাল মিডিয়ার দ্বারাই করতে হচ্ছে অধিকাংশ মানুষকে। যদিও যে কোনও কাজের ক্ষেত্রেই এখন যে কোনো সোশ্যাল মিডিয়ার প্রয়োজন পড়ে। তাই অবশ্য ভাবে গতকালের ঘটনা অসুবিধায় পড়েছিলেন বহু মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *