বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়ে নয়া প্রস্তাব বিধানসভায়, ‘আচার্য’ নিয়ে সোচ্চার বিজেপি

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়ে নয়া প্রস্তাব বিধানসভায়, ‘আচার্য’ নিয়ে সোচ্চার বিজেপি

56062758b4bff0eb5a166bef62cc52ba

কলকাতা: গত দু’দিনের মতো আজ বিধানসভায় ‘দি ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ অ্যানিমাল অ্যান্ড ফিসারি সায়েন্স’ সংশোধনী বিল সভায় গৃহীত হয়েছে। বিলটিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আচার্য করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে একজন বিশিষ্ট শিক্ষাবিদকে মনোনীত করার প্রস্তাব রাখা হয়েছে। যার কোনও বিশ্ববিদ্যালয়ে পাঁচ বছর শিক্ষা দান কিংবা কোনও গবেষণা প্রতিষ্ঠান প্রশাসনিক কাজের অভিজ্ঞাতা থাকতে হবে।

আরও পড়ুন- বাস্তবে ‘স্কুইড গেম’ আনছে নেটফ্লিক্স, জীবন মরণ খেলায় জিতলেই মোটা অঙ্কের পুরস্কার

এও জানান হয়েছে, আচার্য তিন জনের সার্চ কমিটির মাধ্যমে প্যানেল থেকে একজনকে নিয়োগ করবেন। প্যানেল তৈরির ক্ষেত্রে ঐ ব্যাক্তির প্রাণী বিজ্ঞান, ডেয়ারি, প্রযুক্তি, মৎস্য বিজ্ঞান বিষয়ে উৎকর্ষ থাকতে হবে। বিলটি নিয়ে আলোচনা শেষে প্রাণী সম্পদ বিকাশ মন্ত্রী স্বপন দেবনাথ জবাবী ভাষণে বলেন, উপাচার্যের কার্যকালের মেয়াদ ৬৫ থেকে বাড়িয়ে ৭০ বছর পর্যন্ত করা হয়েছে। তবে তিনি অভিযোগ করেন, রাজ্যপাল প্যানেলের নামে কোনও অনুমোদন দিচ্ছেন না। মন্ত্রীর বক্তব্য, মুখ্যমন্ত্রী আচার্য হলে সঠিক ভাবে বিশ্ববিদ্যালয়ের পরিচালনা হবে। শুধু সমাবর্তনে লিখিত ভাষণ পড়লে বিশ্ববিদ্যালয়ে আচার্যের কাজ সঠিক ভাবে সম্পন্ন হয় না।

এর আগে বিরোধী বিজেপি সদস্যর বিলের সমালোচনা করে তিনি বলেন, সেই বিলের মাধ্যমে শিক্ষার রাজনীতিকরণ হচ্ছে। বুধবারের আলোচনায় অংশ নিয়েছিলেন প্রদীপ মজুমদার, অম্বিকা রায়, বিপ্লব রায় চৌধুরী, শিখা চট্টোপাধ্যায় সহ প্রমুখরা। বিরোধী বিজেপি সদস্যরা আলোচনায় অংশ নিলেও বিলের বিরোধীতা করে ভোটাভুটির সময় তারা ওয়াক আউট করেন। এদিকে বিধায়কদের সাসপেনশন প্রসঙ্গে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী জানান, সভায় বিজেপির একজন বিধায়ক থাকলেও সরকারের অনৈতিক কার্যকলাপের বিরুদ্ধে সোচ্চার হবে। অন্যদিকে মুখ্যমন্ত্রীকে বিশ্ববিদ্যালয়ের আচার্য করা প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে শুভেন্দু অধিকারী বলেন, মুখ্যমন্ত্রীকে আচার্য নিয়োগ করে শিক্ষাঙ্গনে রাজনীতিকরণ না করার জন্য বিজেপির পরিষদীয় দল রাজ্যপালকে আবেদন জানাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *