একাধিক দাবি তুলে কর্মসূচি, বেতন কাঠামো চাইছে গৃহসহায়িকা ইউনিয়ন

একাধিক দাবি তুলে কর্মসূচি, বেতন কাঠামো চাইছে গৃহসহায়িকা ইউনিয়ন

0b163fb6d6ca35f0b3b027538d1990cf

কলকাতা: ১৬ জুন বিশ্ব গৃহসহায়িকা দিবস। আর এই দিনে পশ্চিমবঙ্গ গৃহসহায়িকা ইউনিয়নের পক্ষ থেকে বেশকিছু কর্মসূচি গ্রহণ করা হয়। এই সংগঠন নিজেদের দাবী নিয়ে স্থানীয় ভাবে রাজ্যের সর্বত্র কর্মসূচি করেছে। হাওড়ার মৌখালি অঞ্চলে, আলিপুরদুয়ার, উত্তর ২৪ পরগণার নিমতাতে কর্মসূচি পালন করা হয়। এই কর্মসূচি করে বেশ কয়েকটি দাবি তাদের পক্ষ থেকে তোলা হয়েছে।

আরও পড়ুন- এক ওষুধেই গায়েব ক্যানসার! যুদ্ধজয়ের পথে বিজ্ঞানীরা

কী দাবি রয়েছে তাদের? বলা হয়েছে, লকডাউনের সময় যে সমস্ত গৃহসহায়িকা কর্মহীন হয়েছেন তাদের পরিবারের জন্য মাসিক ৫ হাজার টাকা দিতে হবে। এর সঙ্গে সকল গৃহসহায়িকা পরিবারকে ১০ কেজি চাল বা গম দিতে হবে। এছাড়া ভারত সরকারকে অবিলম্বে আই এল ও ১৮৯ নং (গৃহসহায়িকা সংক্রান্ত) কনভেনশন কার্যকর করতে হবে। তাদের আরও দাবি, রাজ্য সরকারকে অবিলম্বে গৃহসহায়িকাদের ন্যূনতম বেতন কাঠামো ঘোষণা করতে হবে যা ৭৫ টাকা ঘন্টা এবং ওয়েলফেয়ার বোর্ড তৈরি করতে হবে। পাশাপাশি সকল গৃহসহায়িকাদের পরিচয় পত্র দিতে হবে এবং সামাজিক সুরক্ষা আইন ২০০৮-এর অন্তর্ভুক্ত করতে হবে। পেনশন, পি এফ, চিকিৎসা, সন্তানের পড়াশোনা সমস্ত সুবিধাও দিতে হবে।

এখানেই শেষ নয়। সংগঠন আরও দাবি করে বলেছে, গৃহসহায়িকাদের সপ্তাহে একদিন ছুটি, অসুস্থতার ছুটি, মাতৃকালিন ছুটি, এছাড়াও বছরে বিশেষ ছুটির জন্য সরকারি সার্কুলার জারি করতে হবে। আবার গৃহসহায়িকাদের জন্য সরকারকে স্পেশাল সামাজিক সুরক্ষা আইন কার্যকর করতে হবে। ৬০ বছর বয়স হয়ে গেলে ন্যূনতম ৩ হাজার টাকা পেনশন চালু করতে হবে। একই সঙ্গে শ্রমিক বিরোধী ৪ টি শ্রমকোড বাতিল করতে হবে। সর্বশেষে কাজের বাড়িতে বাথরুম ব্যবহার বা বাসন পত্রের ক্ষেত্রে বৈষম্য মূলক আচরণ যাতে না করা হয় সেটা নজর দিতে হবে। এই কর্মসূচির জন্য উত্তর ২৪ পরগনার নিমতায় ইউনিয়নের সাধারণ সম্পাদিকা শিল্পী সরকার, হাওড়াতে ইউনিয়নের কার্যকরী সভাপতি ইন্দ্রজিৎ ঘোষ এবং ইউনিয়নের নেতৃত্বে ডালিয়া দত্ত উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *